ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

সন্তানের উচ্চতা বাড়বে যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
সন্তানের উচ্চতা বাড়বে যেভাবে

সন্তানের জন্মের আগেই অনেক বাবা-মায়ের চিন্তা থাকে, দেখতে কেমন হবে, লম্বা হবে তো? বিশেষ করে বাবা বা মায়ের উচ্চতা যদি কম হয়, তাহলে এই চিন্তা তাদের বেশ ভোগায়।  
চিন্তা না করে একটি সহজ অংক দিয়ে আগেই জেনে নিতে পারেন, আপনার ছেলে-কিংবা মেয়েটি কতটুকু লম্বা হবে।

 

সেই সহজ হিসাব হচ্ছে-ছেলেদের ক্ষেত্রে অংকটি হচ্ছে বাবা ও মায়ের উচ্চতা যোগ করে তার সঙ্গে আরও ৫ ইঞ্চি যোগ দিন। এবার তাকে দুই দিয়ে ভাগ করুন। বলা যেতে পারে আপনার ছেলেটি যখন তার পূর্ণ বয়ঃপ্রাপ্ত হবে তখন এই উচ্চতাই পাবে।

আর মেয়েদের ক্ষেত্রেও হিসেবটা অনেকটা একই রকম। এক্ষেত্রে বাবা-মায়ের মোট উচ্চতা থেকে ৫ ইঞ্চি বিয়োগ করতে হবে। আর তাকে দুই দিয়ে ভাগ করতে হবে।

তবে বিশেষজ্ঞরা বলেন,  আসলে পুষ্টি গ্রহণ, বসবাসের পরিবেশ এসবের কারণে উচ্চতায় ভিন্নতা আসতে পারে। জেনে নিন আপনার সন্তানের উচ্চতা বাড়ানোর কিছু উপায়: 

•    প্রোটিন, শর্করা, চর্বি এবং ভিটামিন সমৃদ্ধ খাবার নিয়মিত সঠিক পরিমাণে খাওয়াতে হবে
•    সন্তানকে কিছু সাধারণ শরীরচর্চা করাতে হবে। এটি তার উচ্চতা বৃদ্ধির প্রক্রিয়াকে সহজতর করবে
•    স্কিপিং বা দড়ির লাফ শিশুদের কাছে সাধারণ একটি খেলার মতো। কিন্তু এটি  আপনার সন্তানকে সক্রিয় এবং উচ্চতা বাড়াতে সাহায্য করে 
•    সাঁতার আরেকটি পুরো শরীরের ব্যায়াম যা শরীরের সব পেশিতে কাজ করে। নিয়মিত সাঁতার কাটলে মেরুদণ্ড শক্তিশালী হয় এবং উচ্চতা বৃদ্ধি পায়।
রাতে ভালো ঘুম কেবল বড়দের জন্য নয়, শিশুদের জন্যও গুরুত্বপূর্ণ। শিশুদের শরীরের বৃদ্ধি ও মানসিক বিকাশ হয় ঘুমের মধ্যে। আর এজন্য শিশুর অন্তত আট ঘণ্টা ঘুম নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।