ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

মিষ্টিমুখে বর্ষ বরণ 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
মিষ্টিমুখে বর্ষ বরণ 

বাঙালির সবচেয়ে বড় উৎসব আসবে আর তাকে মিষ্টি খেয়ে বরণ করা হবে না, তাই হয় নাকি! মোটেই না। করোনা পরিস্থিতিতে পহেলা বৈশাখে যদি ঘরেও থাকি।

উৎসব আমেজ তো একটু আনতেই হবে।  

জেনে নিন পহেলা বৈশাখে তৈরি করতে পারেন এমন সহজ কিছু মিষ্টি খাবারের রেসিপি: 
 

মুরালি
উপকরণ: ময়দা, চিনি, তেল, লবণ সামান্য। ময়দা ১ কাপ, চিনি ১০০ গ্রাম, পানি পরিমাণমতো।
 

প্রণালী: প্রথমে ময়দা একটু গরম তেল দিয়ে মেখে নিন। এবার ঠাণ্ডা পানি দিয়ে শুকনো করে মেখে বড় একটা গোল রুটি বানিয়ে ছুরি দিয়ে কেটে তেলে ভেজে তুলুন।

আধা কাপ পানিতে চিনি দিয়ে ঘন সিরা তৈরি করুন। এবার ভাজা মুরালি দিয়ে একবারে শুকনো করে নামাতে হবে। ঠাণ্ডা হলে বক্সে ভরে রাখুন।
 

আপেল সন্দেশ
উপকরণ: গুঁড়া দুধ ১ কাপ, পাউডার সুগার আধা কাপ, কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ চিমটি, ফুড কালার প্রয়োজনমতো (লাল ও হলুদ), লবঙ্গ কয়েকটি

 
পদ্ধতি
প্রথমে প্যানে গুঁড়া দুধ, পাউডার সুগার, কনডেন্স মিল্ক দিয়ে মাঝারি আচেঁ নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পরে যখন সব উপকরণ একসঙ্গে মিশে যাবে; তখন প্রয়োজনমতো ফুড কালার (হলুদ) মিশিয়ে দিন।


এবার এলাচ গুঁড়া দিয়ে নেড়ে দিন মিশ্রণটি। এভাবেই কিছুক্ষণ নাড়তে থাকুন। যখন মিশ্রণ প্যানের গা ছেড়ে উঠে আসবে তখন নামিয়ে নিন।

 
একটি পাত্রে মিশ্রণ ঢেলে হালকা ঠাণ্ডা করে নিন। এরপর হাতে ঘি মেখে আপেলের মতো গোল করে নিন। বেশি ঘি মাখবেন না হাতে, সন্দেশ আপেলের আকারে তৈরি করতে পারবেন না। বারবার ভেঙে যাবে।

যখন সবগুলো সন্দেশ আপেল আকৃতির করে তৈরি করা হয়ে যাবে; তখন আপেলের গায়ে ব্রাশ দিয়ে লাল ফুড কালার ব্যবহার করুন। আপেলের মুখে একটি লবঙ্গ বসিয়ে দিলেই মনে হবে আসল আপেল।


 
তৈরি হয়ে গেলে আপেল সন্দেশ। ফ্রিজে একটি এয়ারটাইট বক্সে রেখে সন্দেশগুলো সংরক্ষণ করতে পারবেন বেশ কয়েকদিন।

লবঙ্গ লতিকা

উপকরণ: খামির-ময়দা বড় ২ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ সামান্য, লবঙ্গ ১৫-২০টি, তেল ভাজার জন্য, পানি প্রয়োজনমতো। ময়দা, তেল ও লবণ দিয়ে শক্ত খামির তৈরি করুন।

পুর-২ কাপ নারকেল কুরানো, গুড়/চিনি ১ কাপ, একসেঙ্গ জ্বাল দিয়ে পুর তৈরি করুন।

সিরা-চিনি ৪০০ গ্রাম, পানি ১ কাপ জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন।

প্রণালী: এবার খামির নিয়ে পাতলা রুটি বেলে তার মাঝখানে পুর দিয়ে চারকোণা পরোটার মতো ভাঁজ করে মাঝখানে একটি করে লবঙ্গ দিয়ে পিঠার মুখ আটকে দিন। এবার ডুবো তেলে ভেজে চিনির সিরায় কিছুক্ষণ রেখে তুলে নিন। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার লবঙ্গ লতিকা।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।