ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

মুখ পরিষ্কার রেখে কমানো যায় করোনার ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
মুখ পরিষ্কার রেখে কমানো যায় করোনার ঝুঁকি

আমরা জানি, মুখ থেকে ফুসফুসে যখন পৌঁছে যায় করোনাভাইরাস, তখনই তার প্রভাব মারাত্মক হয়ে ওঠে। এ জন্য মুখ পরিষ্কার রাখা খুব জরুরি।

সম্প্রতি 'ওরাল মেডিসিন অ্যান্ড ডেন্টাল রিসার্চ' পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, মাউথওয়াশে এমন কিছু পদার্থ থাকে যেগুলো করোনার সংক্রমণ কম করতে পারে। তবে আপনি যদি দাঁত পরিষ্কার রাখেন তবে ফুসফুসে পৌঁছানোর আগেই ভাইরাসকে ধ্বংস করা সম্ভব।

গবেষণা অনুযায়ী, যাদের দাঁত দিয়ে রক্ত পড়ার সমস্যা রয়েছে, তাদের রক্তের মাধ্যমে ভাইরাস অনেক তাড়াতাড়ি মুখ থেকে ফুসফুস পর্যন্ত পৌঁছে যায়। প্রমাণ মিলেছে যে, নিঃশ্বাসের তুলনায় রক্তের মাধ্যমে অনেক তাড়াতাড়ি ফুসফুসে আক্রমণ করছে ভাইরাস। যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আয়েন চ্যাপেল বলেছেন, এই গবেষণা থেকে আমরা বুঝতে পারি কারো ফুসফুস কেন আক্রান্ত আর কারো কেন হয় না।

গবেষকরা লক্ষ করেছেন যে মাড়িতে যে রোগ হয় তা মাড়িকে ফুটো করে তোলে, ফলে অণুজীবগুলো রক্তে প্রবেশ করতে পারে। মাড়ির রক্তনালী থেকে ভাইরাস ঘাড় তারপর বুকের শিরার মধ্য দিয়ে চলে যায় যা পরিবর্তীতে ফুসফুসে পৌঁছায়।

গবেষণা বলছে, যাদের দাঁতে খাবার জমে জমে নোংরা স্তর পড়ে যায়, তাদের ক্ষেত্রেও ভাইরাস মুখ থেকে ফুসফুস পৌঁছে যাচ্ছে আরো দ্রুত। তাই দাঁত মাজা এবং মাউথওয়াশ ব্যবহার করার, নিয়মিত ফ্লস করার মতো সাধারণ অভ্যাসগুলো আপনার শরীরে করোনার প্রভাব কম করতে পারে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।