ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

এবার সংসারের বাজেটও করে নিন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জুন ৩, ২০২১
এবার সংসারের বাজেটও করে নিন 

সংসার, অফিস থেকে শুরু করে দেশ চালাতেও জানতে হয় জাতীয় বাজেটে নিত্য প্রয়োজনীয় কোন পণ্যের দাম বাড়ছে আর কমছে। বৃহস্পতিবার (০৩ জুন) জাতীয় সংসদের বাজেট ঘোষণা অনুযায়ী ২০২১-২২ অর্থবছরের জন্য বাজেটের আকার হতে যাচ্ছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

 

করোনাকালে সামনের সময়গুলোতে -১৯ এর প্রভাব মোকাবিলায় এবছর বাজেটে সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্য খাত। কর্মসংস্থান, খাদ্য ও সামাজিক নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ খাতেও বাজেটে বড় বরাদ্দ দেওয়া হচ্ছে।  

আমাদের জীবনযাপনের জন্য প্রয়োজন এমন পণ্যের মধ্যে দাম বাড়ছে এবং কমছে বেশ কিছু প্রয়োজনীয় সামগ্রীর।  

বাড়ছে-আমদানি করা বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য প্রভৃতি আমদানিতে নতুন করে শুল্ক আরোপ করার সুপারিশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফলে এসব পণ্যের দাম বাড়বে।  

দাম কমবে করোনাভাইরাস নিয়ন্ত্রণে কোভিড-১৯ টেস্ট কিট, পিপিই এবং ভ্যাকসিন উৎপাদনে আমদানি কাঁচামালও। এছাড়া দাম কমবে দেশীয় ফ্রিজ, গাড়ির যন্ত্রাংশ, ব্লেন্ডার, জুসার, মিক্সার, গ্রাইন্ডার, ইলেক্ট্রিক কেটলি, রাইস কুকার, মাল্টি কুকার, প্রেসার কুকারের স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে। এতে এসব পণ্যের দাম কমতে পারে।  

ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন ও ইলেক্ট্রিক ওভেনের উৎপাদন পর্যায়ের ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে এসব পণ্যের দামও কমতে পারে।

জেনে নিলেন সামনে কোনগুলোর দাম বাড়ছে-কমছে। এবার বসে যান নিজের সংসারের বাজেট করতে।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জুন ০৩, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।