ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

চোখ মনের সঙ্গে বুদ্ধির খোঁজও জানিয়ে দেয়!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জুন ১১, ২০২১
চোখ মনের সঙ্গে বুদ্ধির খোঁজও জানিয়ে দেয়!

চোখের প্রয়োজন আর নতুন করে কি বলার আছে? আমাদের জীবনটা এতো সুন্দর কারণ আমরা চোখে দেখি এই সুন্দর পৃথিবীর সব রং। কিন্তু আমাদের চোখ অন্যকে আমাদের সম্পর্কে সব যে বলে দেয়, তা জানেন কি! 

অবাক হচ্ছেন, বন্ধুদের কারো মন খারাপ হলে চোখ দেখেই আমরা বুঝে যাই।

আবার যদি সে খুব খুশিতে থাকে, এটাও বুঝতে চোখই যথেষ্ট। কারণ চোখ যে আমাদের মনের আয়না।  

কিন্তু চোখ দেখে একজন ব্যক্তির বুদ্ধি সম্পর্কেও ধারণা করা যায়। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজির এক গবেষণায় দেখতে পেয়েছেন, চক্ষুতারা আকারে বড় হলে তার বেশি তরল বুদ্ধি এবং মনোযোগ নিয়ন্ত্রণ থাকে। সেই সব মানুষের স্মৃতির বেশি ক্ষমতাও থাকে তবে তা তরল বুদ্ধি এবং মনোযোগ নিয়ন্ত্রণের তুলনায় কম হয়।

১৮ থেকে ৩৫ বছর বয়সের মধ্যে বিজ্ঞানীরা ৫০০ জন ব্যক্তির ওপরে বিস্তারিতভাবে পরীক্ষা করেছিলেন। অংশগ্রহণকারীদের বিজ্ঞনীরা ল্যাবরেটরির আলোতে একটি ফাঁকা কম্পিউটারের স্ক্রিনে তাকাতে বলেন। তার পরে, গবেষকরা আই ট্র্যাকার (Eye tracker) ব্যবহার করে অংশগ্রহণকারীদের চক্ষুতারার আকারটি পরিমাপ করা হয়।  

এক্ষেত্রে কর্নিয়া এবং চোখের মণিকে সঠিকভাবে বোঝার জন্য কম্পিউটারের সঙ্গে সংযুক্ত একটি উচ্চ-শক্তিযুক্ত ক্যামেরা ব্যবহার করা হয় যা আই ট্র্যাকারের কাজ করেন।

এ প্রসঙ্গে বিজ্ঞানীরা বলেন,আমরা দেখতে পেয়েছি যে জ্ঞানের পরীক্ষাগুলিতে যারা সর্বাধিক নম্বর পেয়েছেন তাদের চক্ষুতারার আকার প্রধান যথেষ্ট বড় ছিল।  
স্মৃতির ক্ষমতায় কাজ- প্রয়োজনীয় সময়ে তথ্য সঞ্চয়ের ক্ষমতা-এই বিষয়গুলো পরিমাপ করা হয়।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুন ১১, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa