ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

চরকা নয়, নিজের ত্বকে তেল দিন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুন ১২, ২০২১
চরকা নয়, নিজের ত্বকে তেল দিন 

প্রায়ই আমরা কথায় কথায় বলি নিজের চরকায় তেল দিতে। কিন্তু চরকা তো সবার থাকে না।

তাহলে উপায়? তেলটা এবার নিজের ত্বকেই দিন। আর সারা বছর উপভোগ করুন সুপার-সফট উজ্জ্বল ত্বক।  
হাজার বছর ধরে সৌন্দর্য রক্ষায় মানুষ নির্ভর করেছে প্রকৃতির ওপর। এসব পণ্যের মধ্যে অন্যতম হচ্ছে তেল। ত্বকের যত্নেও ব্যবহার করা হয় নানা ধরনের তেল।  

তেল শুধু ত্বককে মসৃণ করে তা নয়, প্রাকৃতিক টোনার হিসেবেও কাজ করে। এর ফ্যাট লোমকূপ বন্ধ করে। ময়লা ও ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখে।

অলিভ অয়েল ভিটামিন ই-তে পরিপূর্ণ। এটি আপনি নিশ্চিন্তে ত্বক, নখ এবং চুলে ব্যবহার করতে পারবেন। লক্ষ্য করবেন যে, দিনের পর দিন আপনার ত্বক কতটা জেল্লা দিচ্ছে। নিজেই অবাক হয়ে যাবেন!  
 
নারিকেল প্রাকৃতিক ময়েশ্চার হিসেবে কাজ করে। এটি সারাদিন ত্বকে আর্দ্রতা ও পুষ্টি ধরে রাখে।

সরষের তেলে রয়েছে অয়েলিক ও লিনোলিক অ্যাসিড যা সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। এটি শরীরকে চাঙা করে তোলে ও ত্বকের দীপ্তি বাড়ায়। অ্যান্টি-ফাঙ্গাল হওয়ায় এটি ত্বককে চর্মরোগ হওয়া থেকে বাঁচায়। ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়।  

গোসলের আগে ও রাতে ঘুমাতে যাওয়ার সময় ত্বকে যে কোনো তেল মেখে কিছুক্ষণ ম্যাসাজ করুন।  

এছাড়া অলিভ অয়েল ও কয়েক ফোঁটা নারিকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন। সরষের তেল ও সামান্য লবণের স্ক্রাব ত্বকের মরা চামড়া দূর করে ত্বক মসৃণ রাখে।  


বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুন ১২, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa