ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

লকডাউনে ঘন ঘন মুড সুইং করছে! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
লকডাউনে ঘন ঘন মুড সুইং করছে! 

প্রতিদিন হাজার হাজার আক্রান্ত, শত শত মৃত্যু, অপ্রতুল চিকিৎসা পাওয়ার সুযোগ- সব মিলে-মহামারি করোনা নিয়ে উদ্বেগ বাড়ছে। অন্যদিকে লকডাউনে বাড়ছে জীবিকার অনিশ্চয়তা।

 

মানসিক অস্থিরতা আর ভেতরে চেপে রাখতে পারছেন না অনেকেই। ছোট ছোট বিষয়ে হয়তো রিঅ্যাক্ট করছেন, রেগে যাচ্ছেন। আর এই রাগ তো বেশিরভাগ সময় প্রকাশ করছেন সঙ্গীর সঙ্গে। তিনিও খুব ভালো মুডে নেই, ফলাফল দাম্পত্য কলহ, অশান্তি।  

আবার এই ছুটির সময়ে যারা অফিসে যাচ্ছেন, তারাও শঙ্কায় করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার। নিজের নিরাপত্তা, পরিবারের সুস্থতা সব কিছু নিয়ে খুব অস্থির একটা সময় পার করছি আমরা।  

মানসিক চাপ নিতে না পেরে মুড সুইং হওয়া স্বাভাবিক। মুড সুইং-এর সময় সাধারণত মেজাজ খিটখিটে হয়ে যায়, চট করেই বিরক্তি পেয়ে বসে এবং কখনো প্রবল দুঃখবোধ হতে থাকে। কোনো কারণ ছাড়াই হয়ত কান্না পাচ্ছে, কোথাও চলে যেতে ইচ্ছে করছে, এমন হাজারো উপসর্গ রয়েছে।

দিনের প্রায় পুরোটা সময় মন খারাপ থাকছে? অথবা মিনিটে মিনিটে মুড বদলাচ্ছে এই অবস্থায় যা করতে পারেন:
•    বিশেষজ্ঞদের মতে, প্রার্থনা করুন, নিজের বিশ্বাস ও ধর্ম মেনে কিছু সময় প্রার্থনা করলে মানসিক প্রশান্তি পাওয়া যায়
•    গান শুনুন, গান শুনলে মানসিক চাপ অনেকটা কমে 
•    লক্ষ্য করুন, ঠিক মতো ঘুম হচ্ছে তো! পর্যাপ্ত ঘুমাতে হবে 
•    হালকা ব্যায়াম করুন, খোলা জায়গায় প্রতিদিন কিছুক্ষণ হাঁটার অভ্যাস করতে পারেন। অবশ্যই মাস্ক পরে।

পরিবার আর কাছের বন্ধুদের জানিয়ে দিন আপনার মুড সুইং করছে, তারা যেন কয়েকটা দিন আপনাকে মানসিক সাপোর্ট দেন। এই সময়ে চেষ্টা করুন করোনা নিয়ে নেগেটিভ নিউজগুলো না পড়তে। মন ভালো রাখতে পড়তে পারেন লাইফস্টাইল, খেলা বা বিনোদনের খবরগুলো।  

 বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa