ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

লাইফস্টাইল

দিনে যে সময় আপনার উচ্চতা বেশি থাকে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
দিনে যে সময় আপনার উচ্চতা বেশি থাকে!

দিনের বিভিন্ন সময় শরীরের ওজন পরিবর্তন হওয়াটা স্বাভাবিক। এ বিষয়টি সবাই জানেন।

কিন্তু আপনি কি জানেন? দিনের বিভিন্ন সময় আপনার উচ্চতারও পরিবর্তন হয়? বিষয়টি অকল্পনীয় মনে হলেও বাস্তবে এর প্রমাণ পাওয়া যায়।

সকালে ঘুম থেকে উঠেই একবার উচ্চতা মেপে নিন। সারাদিন নিজের কাজ করে সন্ধ্যাবেলা আরেকবার মেপে দেখুন। দেখবেন উচ্চতা সকালের তুলনায় ১ সেন্টিমিটার কমে গিয়েছে। এটি প্রত্যেক মানুষের জন্যেই সমানভাবে প্রযোজ্য।

এ পরিবর্তন অবাস্তব কিছু নয় কারণ এর বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।

সারাদিনে আমরা যখন নানা রকম কাজ করি, তখন দুই হাঁটুর কার্টিলেজ সংকুচিত হয়ে যায়। তাই উচ্চতা সন্ধ্যার দিকে কমে যায়। কিন্তু ঘুমের সময়ে শরীর বিশ্রাম নেয়। ফলে কার্টিলেজগুলো ফের স্বাভাবিক আকারে ফিরে যায়।

এছাড়া উচ্চতার পরিবর্তনে মেরুদণ্ডেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমাদের মেরুদণ্ডে ৩৩টি ভার্টিব্রি রয়েছে। প্রত্যেকটির মধ্যে এমন এক তরল পদার্থ থাকে, যা আমাদের ওঠা-বসা-শোয়াসহ নড়াচড়ায় সাহায্য করে। সারা দিনে যখন আমরা নানা রকম কাজ করি, তখন মেরুদণ্ডও সংকুচিত হতে থাকে। কিন্তু ঘুমের সময়ে সেগুলো ফের স্বাভাবিক হয়ে যায়। তাই ঘুম থেকে উঠে সকালে নিজেকে লম্বা মনে হবে।

তবে আপনি অন্য সময়ের তুলনায় অনেকটা লম্বা হয়ে যাবেন, এমনটা ভেবে বসবেন না। কারণ আপনি দিনের অন্য সময়ের থেকে মাত্র ১ সেন্টিমিটার লম্বা হবেন।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa