ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

বিশ্বের অন্যতম দামী খাবার এটি!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
বিশ্বের অন্যতম দামী খাবার এটি! ছবি: ক্যাভিয়ার

মানুষের মৌলিক চাহিদার মধ্যে খাদ্য অন্যতম। বেঁচে থাকার জন্য খাদ্যের কোন বিকল্প নেই।

কিন্তু খাদ্য কি শুধুই বেঁচে থাকার জন্য? না, খাওয়া-দাওয়া বিলাসিতারও অন্যতম অনুষঙ্গ।

আমাদের পৃথিবীতে অনেক বিলাসবহুল খাবার রয়েছে। তার মধ্যে একটি খাবারের নাম ক্যাভিয়ার।

ক্যাভিয়ার হচ্ছে এক ধরণের সামুদ্রিক মাছের ডিম। এই ডিমকে নোনা জল এবং চাটনিতে রসিয়ে নেওয়া হয়। বিশ্বের সবচেয়ে সুস্বাদু খাবারের মধ্যে ক্যাভিয়ার অন্যতম।

শুধু কোটিপতি হলেই এ খাবারের স্বাদ নেওয়া যাবে, তা নয়। কিন্তু এ খাবার খেতে হলে আপনাকে জমাতে হবে অনেক টাকা! কারণ বিশ্বের সবচেয়ে দামী খাবারের মধ্যে রয়েছে এই খাবারটি। দেখে সাধারণ মনে হলেও এর উপকারিতা অনেক।

সবচেয়ে বিখ্যাত ক্যাভিয়ার আসে বেলুজা স্টার্জেন মাছ থেকে। এই বেলুজা স্টার্জেন মাছটি শুধুমাত্র কাস্পিয়ান সাগর এবং কৃষ্ণ সাগরেই মেলে। এই মাছ থেকে ক্যাভিয়ার সংগ্রহ করে তা বাজারে পৌঁছে দেওয়ার কাজটি খুবই দুরূহ। সবচেয়ে বড় কথা, ক্যাভিয়ার খুবই দুষ্প্রাপ্য।

মাছটি এখন প্রায় বিপন্ন প্রজাতির। খুব কম মাছের ডিমই এখন বৈধভাবে বেচা-কেনা হয়। একটি বেলুজা স্টার্জেন মাছ ক্যাভিয়ার পূর্ণবয়স্ক হতে সময় লাগে অন্তত ২০ বছর। এরপরই এই মাছ ডিম পাড়তে পারে। কিন্তু আশ্চর্যের বিষয় হল, মাছটিকে হত্যা করেই এই ডিম নেওয়া সম্ভব।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।