ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

মালাই চা বানাবেন যেভাবে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২১
মালাই চা বানাবেন যেভাবে! ছবি: সংগৃহীত

কম বেশি আমরা সবাই চা খেতে পছন্দ করি। বিশষ করে ক্লান্তি দূর করতে চায়ের কোনো তুলনা হয়না।

আর মালাই চা হলে তো কথাই নেই। এক কাপ "পারফেক্ট মালাই চা" বানাতে হলে আপনাকে জানতে হবে সঠিক পরিমাপ আর নিখুঁত রেসিপি। কেবল তাতেই আপনি পুরোপুরি উপভোগ করতে পারবেন চায়ের স্বাদ, গন্ধ।

কীভাবে বানাতে হয় মালাই চা? আসুন জেনে নেই-

উপকরণ

চা পাতা- ৪ টেবিল চামচ কিংবা ৪টা টি ব্যাগ

দুধ- ৩ কাপ

চিনি- স্বাদমত

ডিমের কুসুম- ১টি কুসুমের অর্ধেক

এলাচ- ১ টি (ঐচ্ছিক)

দুধের সর বা মালাই- ইচ্ছামত

জাফরানের দানা- এক চিমটি (ঐচ্ছিক)

জাফরান দানা আর এলাচ ঐচ্ছিক হলেও কখনও ব্যবহার করে দেখবেন। অন্যরকম একটি স্বাদ তৈরি হবে। যারা ডিমের কুসুম দিতে চান না, তারা খুব ভালো কোনও বাটার বিস্কুটের গুঁড়া ব্যবহার করবেন। বিস্কুট যেন একদম টাটকা হয়।

প্রস্তুত প্রণালী

ডিমের কুসুম বা বিস্কুটের গুঁড়া দুধের মাঝে ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ যেন উথলে না ওঠে, বা উপচে না পড়ে। দুধ ফুটে উঠলে এলাচ দানা দিয়ে দিবেন, জাফরান দানা দিতে চাইলে ছড়িয়ে দিবেন সেটাও।

এবার দিয়ে দিন চা পাতা, এবং জ্বাল হতে দিন। জাফরান দানার কারণে সুন্দর একটা গভীর কমলা- বাদামী রঙ আসবে। জাফরান না দিলেও সমস্যা নেই, আপনার চা পাতাটি ভালো হলে সুন্দর রঙ আপনা আপনি আসবে। পছন্দ মতন রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন, চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দিবেন।

অনেকেই ভাবেন যে চা ঢালার পর মালাই ছড়িয়ে দেওয়া উচিত। এটা একেবারে ভুল ধারণা। চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প অল্প করে মালাই দিয়ে দিন। এবার চা ঢালুন। তবে একবারে ঝপাস করে অনেকখানি নয়। চায়ের কাপে ফেনা তুলবার পদ্ধতি নির্ভর করবে আপনার ঢালবার কৌশলের ওপর।

ছাঁকনিটা একটু ওপরে ধরুন, তারপর সরু ধারায় চা ঢালুন। সরু ধারায় চা গিয়ে যখন কাপের মালাইয়ের ওপরে পড়বে, আস্তে আস্তে আপনার কাপ ভরে উঠবে শুধু চায়ে নয়, সঙ্গে সুন্দর শুভ্র ফেনায়। নাকে ভেসে আসবে এক মিষ্টি ঘ্রাণ।

হয়ে গেলো আপনার মালাই চা।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।