ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

লাইফস্টাইল

মধ্যরাতের ক্ষুধা মেটাতে যা করবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
মধ্যরাতের ক্ষুধা মেটাতে যা করবেন

অনেকেই রাতের খাবারটা তাড়াতাড়ি খেয়ে নেন। যে কারণে ঘুমোতে যাওয়ার আগে কিংবা মধ্য রাতে আবার ক্ষুধা পেয়ে যায়।

মধ্যরাতের এই খিদে মেটাতে ইচ্ছে জাগে তেলে ভাজা খাবার খাওয়ার। তবে রাতে এ সব খেলে আশঙ্কা থাকে ওজন বেড়ে যাওয়ার। কারণ রাতে হজম প্রক্রিয়া অত্যন্ত স্লথ হয়ে যায়। তাই যা খাওয়া হয় তা-ই জমতে থাকে।

তবে এমন কিছু খাবার আছে যেগুলি দ্রুত খিদে মেটানোর পাশাপাশি ওজনও নিয়ন্ত্রণে রাখবে। একই সঙ্গে খেয়াল রাখবে আপনার স্বাদেরও।

 চলুন তবে জেনে নেওয়া যাক মধ্য রাতে ক্ষুধা পেলে যা খাবেন সে সম্পর্কে-

লবণ ছাড়া চিপস:

রাত জেগে বই পড়তে পড়তে অথবা সিনেমা দেখতে গিয়ে অনেকসময় খিদে পেয়ে যায়। আর খিদে পেলেই অনেকেই বসে পড়েন চিপসের প্যাকেট খুলে। কিন্তু এই ধরণের বাজারচলতি চিপসের প্যাকেটে থাকে ভর্তি লবণ। এর ফলে ওজন বাড়ে দ্রুত। বাজারচলতি চিপসের বদলে বাড়িতেই বেক করে নিতে পারেন লবণ ছাড়া চিপস।

আইসক্রিমের পরিবর্তে নাইসক্রিম:

মধ্যরাতেসবচেয়ে বেশি খেতে ইচ্ছে করে আইসক্রিম। শীত হোক গ্রীষ্মের গভীর রাতের খাবার হিসেবে আইসক্রিম বেশ জনপ্রিয়। তবে আইসক্রিম খেলে ওজন বেড়ে যাবেই। তাই আইসক্রিমের বদলে খেতে পারেন নাইসক্রিম। স্ট্রবেরি, ভ্যানিলা, প্রাকৃতিক মিষ্টি এবং ফ্যাট বিহীন দুধ ছাড়া বানিয়ে নিন নাইসক্রিম। নাইসক্রিম খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

পপকর্ন:

পপকর্ন খেতে পছন্দ করলেও ওজন বাড়ার ভয়ে অনেকেই তা এড়িয়ে চলেন। তবে মশলা এবং লবণ ছাড়াও বাড়িতে ভেজে নিতে পারেন পপকর্ন। বর্তমানে বাজারে লো কার্ব পপকর্নও পাওয়া যায়।

ড্রাইফ্রুট:

মধ্যরাতে হঠাৎ খিদে মেটাতে কাজে লাগাতে পারেন কিশমিশ, বেরি, শুকনো খেজুর, পেস্তা ইত্যাদি ড্রাইফ্রুট।

ডার্ক চকলেট:

অনেকের বাড়িতেই মজুত থাকে ডার্ক চকলেট। তাই মধ্যরাতে খিদে পেলে ডার্ক চকলেট আপনার সহায়ক হতে পারে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa