ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

চার্জিং ক্যাবল থেকে সরাসরি ফোন খুলছেন?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
চার্জিং ক্যাবল থেকে সরাসরি ফোন খুলছেন? .

আমরা অনেকেই ফোন বা ল্যাপটপ চার্জ দিতে ওয়াল চার্জার ব্যবহার করি। যা সরাসরি বাড়ির বৈদ্যুতিক লাইনের সঙ্গে সকেটের মাধ্যমে সংযুক্ত থাকে।

মোবাইল ব্যবহারকারীদের অনেকেই চার্জ শেষ হওয়ার পর সুইচ অফ না করে শুধুমাত্র ফোনটি চার্জিং কেবল থেকে খুলে নেন। এতে কি চার্জিং কেবল বা অ্যাডপ্টারে কোনো সমস্যা হতে পারে?

আসুন জেনে নেই-

বিশেষজ্ঞদের মত, ওয়াল প্লাগের সুইচ অন থাকলেও যদি চার্জিং কেবলে কোনো ডিভাইস না কানেক্ট থাকে তাহলে তাতে অ্যাডপ্টার বা চার্জিং কেবলের ক্ষেত্রে কোনো ক্ষতি হয় না। এছাড়াও বর্তমানে স্মার্টফোনের সঙ্গে যে অ্যাডপ্টারগুলো দেওয়া হয়, সেগুলোতে রয়েছে স্লিপ মোড। কোনো ডিভাইস কানেক্ট না থাকলে ওই অ্যাডপ্টারের মাধ্যমে বিদ্যুৎ পরিবহন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ফলে খারাপ হওয়ার চিন্তা থাকে না।

তাহলে সমস্যা কোথায়?

সমস্যা বিদ্যুৎ খরচের ক্ষেত্রে। কারণ, ওয়াল সকেটের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না করে যদি ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা হয় তাহলেও অল্প পরিমাণে বিদ্যুৎ খরচ হয়। ফলে তার প্রভাব পড়তে পারে মোবাইল ব্যবহারকারীর বিলে।  খুব সামান্য হলেও ব্যবহারকারীর বিলের পরিমাণ বাড়বে। অধিকাংশ চার্জিং অ্যাডপ্টারের ক্ষেত্রে যেহেতু স্লিপ মোড নেই তাই এই সমস্যাগুলো দেখা দিতে পারে। কিন্তু এখন যেহেতু চার্জিং অ্যাডপ্টারে স্লিপ মোড দেওয়া হচ্ছে তাই এই সমস্যা নাও দেখা দিতে পারে।

তবে আমাদের এই বিশ্বে এখনও অনেক জায়গায় বিদ্যুৎ ব্যবস্থা এখনও পৌঁছায়নি। কারণ বিদ্যুৎ সরবরাহের যেমন সমস্যা রয়েছে, তেমন বিদ্যুতের ঘাটতির কারণেও এই সমস্যা দেখা দিয়েছে। তাই প্রত্যেকের উচিত বিদ্যুৎ যাতে অপচয় না হয় সেদিকে লক্ষ্য রাখা। তাই চার্জিং কেবল থেকে সুইচ অফ করে ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করা উচিত।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।