ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ঈদে বাড়িতে যাওয়ার আগে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ঈদে বাড়িতে যাওয়ার আগে যা করবেন

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে প্রিয়জনের সঙ্গে ঈদের দিনটি কাটাতে কর্মব্যস্ততার শহর ছাড়বে অনেকই। তখন ঢাকা প্রায় ফাঁকা পড়ে থাকে।

ঈদে বাড়ি যাওয়ার আগে কিছু কাজ আপনাকে করতে হবে।

চলুন তবে জেনে নেওয়া যাক করণীয়গুলো সম্পর্কে-

গ্যাসের চুলা বন্ধ করুন

বাড়ি থেকে বের হওয়ার আগে চুলা বন্ধ করে ভালোভাবে দেখে নিন। কারণ কোনো কারণে গ্যাস লিক হলে বদ্ধ করে বিস্ফোরণের সম্ভাবনা থাকে। তাই সম্ভাব্য বিপদ এড়াতে সতর্ক থাকুন।

পানির কল বন্ধ করুন

আপনার বাড়ির সবগুলো পানির কল ভালোভাবে বন্ধ করুন। অনেক সময় কল চালু রাখা অবস্থায় পানি চলে গেলে পরে আর বন্ধ করতে মনে থাকে না। তাই গ্রামের বাড়ি যাওয়ার আগে পানির কল ভালোভাবে বন্ধ করুন। এতে আপনি বাসায় না থাকলেও পানির অপচয় হবে না।

ব্যাগ গুছিয়ে নিন

বাড়িতে ওরনা দেওয়ার আগেই ব্যাগ গুছিয়ে নিন। এরপর কিছু ফেলে রেখেছেন কি-না তা মনে করার চেষ্টা করুন। অতিরিক্ত জিনিসপত্র টানবেন না। ফোনের চার্জার, প্রয়োজনীয় ওষুধ ও কাগজপত্র ইত্যাদি গুছিয়ে সঙ্গে রাখুন। প্রয়োজনের সময় যেন হাতের কাছেই পাওয়া যায়।

সুইচ বন্ধ রাখুন

বাড়ির ইলেকট্রিক বাতি, ফ্যান, কম্পিউটার, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন ইত্যাদির সুইচ বন্ধ করে বের হবেন। সবগুলো প্লাগ খুলে রাখার চেষ্টা করবেন। যদি ফ্রিজ খালি থাকে তবে সেটিও পরিষ্কার করে বন্ধ করে রেখে যান। আর যদি খালি না থাকে তবে চালু অবস্থায়ই রাখতে হবে।

ভালোভাবে তালাবদ্ধ করুন

শুধু বাড়ির প্রধান দরজায়ই নয়, সবগুলো দরজা ও জানালায় ভালোভাবে বন্ধ করুন। বন্ধ কারার পর দরকার হলে আরেকবার টেনে দেখবেন ভালোভাবে লক হয়েছে কি না। সবগুলো তালার চাবি সঙ্গে রাখুন।

বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।