ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পুরুষের চেয়ে সংসারে ৮ গুণ বেশি সময় দেন নারীরা

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, জুন ১৪, ২০২২
পুরুষের চেয়ে সংসারে ৮ গুণ বেশি সময় দেন নারীরা

ঢাকা: পুরুষের চেয়ে নারীরা সংসারের কাজকর্ম আট গুণ বেশি করেন। নারীরা ২৪ ঘণ্টার অর্ধেক সময়ই সংসারের কাজকর্ম, শিশু-বৃদ্ধসহ পরিবারের সদস্যদের যত্ন-আত্তি করেই পার করে দেন।

তারা গড়ে ১১ দশমিক ৬ ঘণ্টা এসব কাজে ব্যয় করেন। অন্যদিকে পুরুষেরা সংসারের কাজে ব্যয় করেন মাত্র ১ দশমিক ৬ ঘণ্টা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সময়ের ব্যবহার নিয়ে সর্বশেষ সমীক্ষায় এই চিত্র ওঠে এসেছে।

সোমবার (১৩ জুন) এই সময় ব্যবহার সমীক্ষা প্রকাশ করেছে সংস্থাটি। দেশের একজন নারী-পুরুষ দৈনিক কত ঘণ্টা কী ধরনের কাজ করেন, তা এই সমীক্ষায় প্রকাশ করা হয়েছে।

বিবিএস বলছে, নারী-পুরুষ সবাই কাজ করেন। কিন্তু তাদের কাজের ধারায় পরিষ্কার পার্থক্য আছে। ঘরের টুকিটাকি কাজ করা এবং পরিবারের সদস্যদের যত্ন-আত্তি করা দৈনন্দিন কাজের অংশ। এ ক্ষেত্রে নারী-পুরুষ দু'জনের সমান দায়িত্ব পালন করা উচিত। কিন্তু নারীর ওপর বেশি বোঝা হয়ে যাচ্ছে।

দৈনিক ব্যবহার নিয়ে দেশের বিভিন্ন এলাকার ৮ হাজার নারী-পুরুষের ওপর সমীক্ষা করেছে বিবিএস। বিবিএসের সমীক্ষার ফল অনুযায়ী, একজন পুরুষ দৈনিক গড়ে ১১ দশমিক ৩ ঘণ্টা নানা কাজে ব্যয় করেন। আর একজন নারী নানা কাজে ব্যয় করেন গড়ে ১০ দশমিক ৯ ঘণ্টা।

নারীর কাজের স্বীকৃতিও কম। তারা মজুরিহীন কাজেই বেশি সময় দেন। বিবিএস বলছে, নারীরা প্রতিদিন গৃহস্থালীর কাজে ৪ দশমিক ৬ ঘণ্টা ব্যয় করেন এবং পরিবারের সদস্যদের সেবা করতে খরচ করেন ১ দশমিক ২ ঘণ্টা। সব মিলিয়ে মজুরি ছাড়া কাজ করেন প্রতিদিন ৫ দশমিক ৬ ঘণ্টা। এসব কাজে তারা কোনো মজুরি পান না।

অন্যদিকে পুরুষরা দৈনিক মাত্র শূন্য দশমিক ৮ ঘণ্টা এমন মজুরিহীন কাজ করেন। দেখা যায়, প্রতিদিনের এক-চতুর্থাংশ সময় মজুরি ছাড়া সংসারের কাজকর্ম করেন নারীরা। অর্থনীতিতে এর কোনো স্বীকৃতিও নেই।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক সায়েমা হক বলেন, সংসারের জন্য নারীরা যে সময় দিচ্ছেন, এর স্বীকৃতি নেই। তারা কোনো মজুরি পান না। সংসারের কাজে বেশি সময় দেওয়ার কারণে তাদের শ্রমবাজারে প্রবেশের ক্ষেত্রে বড় বাধা হিসেবে কাজ করছে। এছাড়া বাচ্চা ছোট হলেও শ্রমবাজারে প্রবেশের ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা দেখা দেয়। তাই শ্রমবাজারে নারীর অংশগ্রহণ তেমন একটা বাড়েনি।

পুরুষরা মজুরি নিয়ে (কর্মসংস্থান ভিত্তিক) প্রতিদিন গড়ে ৬ দশমিক ১ ঘণ্টা কাজ করেন। নারীরা করেন মাত্র ১ দশমিক ২ ঘণ্টা। এছাড়া নারী-পুরুষ প্রতিদিন নানা ধরনের কাজ করেন। নিজের জন্য রান্না করা, টিভি দেখা, খেলাধুলা করা, সামাজিকতা রক্ষা করা ইত্যাদি।

বিবিএস আরও বলছে, টিভি দেখা, অবসরযাপন, বিনোদনসহ বিভিন্ন কাজে একজন নারী দৈনিক ২ দশমিক ৭ ঘণ্টা সময় ব্যয় করেন। আর পুরুষ এসব কাজে সময় খরচ করেন ২ দশমিক ৬ ঘণ্টা।

এছাড়া সমীক্ষায় মতামত প্রদানকারীদের প্রায় ৭৩ শতাংশই মুঠোফোন ব্যবহার করেন। নারীদের মধ্যে প্রায় ৬০ শতাংশ মুঠোফোন ব্যবহার করেন। পুরুষদের মধ্যে তা ৮৬ শতাংশের বেশি। আর ২৮ শতাংশ নারী-পুরুষ ইন্টারনেট ব্যবহার করেন। পুরুষের মধ্যে ৩০ শতাংশ এবং নারীদের মধ্যে ২১ শতাংশ ইন্টারনেট ব্যবহার করেন।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, ১৪ জুন, ২০২২
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।