ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

রাতে ঘুম না এলে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, জুন ১৬, ২০২২
রাতে ঘুম না এলে যা খাবেন সংগৃহীত ছবি।

ঢাকা: সারা দিন কর্মব্যস্ত দিনটি পার করার পর যদি পর্যাপ্ত ঘুম না হলে তাহলে শরীর দুর্বল হওয়ার পাশাপাশি মেজাজও খিটখিটে হয়ে যায়। এছাড়া স্ট্রেস বেড়ে যাওয়া আর অলসতা কাজ তো করেই।

যারা এ সমস্যায় ভুগছেন, তারা অনেকেই ঘুমের ওষুধের আশ্রয় নিচ্ছেন। ঘুমের ওষুধ প্রাথমিক অবস্থায় ভালো কাজ করলেও, পরবর্তী এর পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দেয়। তাই কিছু ঘরোয়া খাবার-দাবার খেয়েই যদি রাতে মহা শান্তিতে ঘুমানো যায়, তাহলে আর কী চাই! চলুন দেখে নিন কী খেয়ে ঘুমাবেন রাতে।

দুধ: রাতে এক গ্লাস হালকা গরম দুধ খেয়ে ঘুমালে দ্রুত ঘুম আসবে। এতে রয়েছে ক্যালসিয়াম। যা আপনার পেশির জড়তা দূর করে ও শরীরের মেলাটোনিন হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে। দুধে রয়েছে অ্যামিনো এসিড যা সেরোটোনিন উৎপাদনে সাহায্য করে। সেরোটোনিন এমন একটি রাসায়নিক উপাদান যা স্নায়ুর কার্যকারিতা স্বাভাবিক রাখে ও প্রশান্তি তৈরিতে অগ্রদূত হিসেবে কাজ করে।

লাল টুকটুকে চেরি: চেরি ফল ঘুমের ভালো প্রাকৃতিক ওষুধ। চেরি মেলাটোনিন তৈরি করে। মেলাটোনিন হরমোন শান্তিপূর্ণ বিশ্রামে সহায়তা করে।

আখরোট: আখরোট ট্রিপটোফিনের ভালো উৎস। এর অ্যামিনো এসিড উপাদান শরীরে সেরোটোনিন ও মেলাটোনিন তৈরি করে ঘুমচক্র নিয়ন্ত্রণ করে। আখরোট নিজেই মেলাটোনিনের ভালো উৎস, ফলে ঘুম নিয়ন্ত্রণ করে সহজেই।

লেটুসপাতা: অল্প আঁচে চারটি লেটুসপাতা এক কাপ পানিতে ১৫ মিনিট সিদ্ধ করুন। পরে ছেঁকে তিনটি পুদিনা পাতা ছেড়ে ঢেকে রাখুন। ঘুমাতে যাওয়ার আগে পান করবেন। দেখবেন, ঘুমে একেবারে কাদা হয়ে গেছেন!

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa