ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

বেগুনে কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, জুন ২৫, ২০২২
বেগুনে কমবে ওজন

এখন সারা বছরই দেখা মেলে এ সবজি। তবে স্বাদের মধ্যেই আটকে নেই বেগুন।

এখন শরীরের পুষ্টির ঘাটতি মেটাতেও বেগুনের জুড়ি মেলা ভার। মূলত মেদ ঝরাতে দারুণ কার্যকর এ সবজি।

বেগুন প্রোটিন, ভিটামিন, মিনারেলে পরিপূর্ণ। এতে কার্বোহাইড্রেট ও জলীয় অংশ বেশি পরিমাণে রয়েছেন। বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০ গ্রাম বেগুন ২৫ কিলো ক্যালোরি এনার্জির জোগান দেয়। এতে ৫.৮৮ গ্রাম শর্করা, ৩ গ্রাম ফাইবার এবং ০.১৮ গ্রাম চর্বি থাকে। তাই যারা ওজন কমাতে চান, তারা নিয়ম করে এ সবজিকে পাতে রাখতে পারেন।

আমাদের শরীরে মেটাবলিজম বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে বেগুন। তাছাড়া এর মধ্যে রয়েছে গ্লাইকোল-অ্যালকালয়েড। এমনিতে এ সবজিটি বিভিন্ন ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।
বেগুনের মধ্যে যে ফাইবার রয়েছে তা আমরা আগেই আলোচনা করেছি। এ ফাইবার শরীরের ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আসলে ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা বিশেষ ভূমিকা পালন করে। এ উপাদানটি পেট পরিষ্কার করে দেয়। বিপাক হারকে বাড়িয়ে দেয়। এর ফলে সহজেই ওজন কমে। তাছাড়া বেগুন হল সহজপাচ্য। তাই বেগুনের তরকারি খেলে খুব একটা হজমে সমস্যা দেখা দেয়। এমনিতেও এ সবজির মধ্যে ক্যালোরির পরিমাণ বেশ কম। সব মিলিয়ে এ সবজিটি ওজনের ওপর একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

তবে বেগুনের অন্যান্য গুণাগুণগুলো এড়িয়ে গেলে চলবে না। বেগুনের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে, যা হাড় ও দাঁতের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে ভিটামিন এ, ই এবং কে রয়েছে। এগুলো শরীরের ভিন্ন অংশের কার্য সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর পাশাপাশি বেগুনের মধ্যে থাকা ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

বাংলাদেশ সময়: ০৭২৬ ঘণ্টা, জুন ২৫, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa