ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

লাইফস্টাইল

মেয়েদের জামায় পকেট থাকে না কেনো?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
মেয়েদের জামায় পকেট থাকে না কেনো?

পোশাকে কেন কোনও পকেট নেই, এ প্রশ্ন আমাদের অনেকের মধ্যেই থাকে। বারবার এ প্রশ্ন অনেকেরই মনে আসে যদি থাকতো তাহলে কত সুবিধাই না হত! এখন অনেক ব্র্যান্ড তাদের কুর্তায় বা ট্রাউজারে পকেট ডিজাইন করা শুরু করেছেন।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা হয় না। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন, কেন মেয়েদের কোনো জামায় পকেট থাকে না? কী কারণ রয়েছে এর পিছনে? চলুন জেনে নেওয়া যাক-

বৈজ্ঞানিক কারণ

ঠিক কী কারণে মেয়েদের পোশাকে পকেট থাকে না? এর পিছনে নানা কারণ সন্ধান করে থাকেন অনেকেই। আসলে এর পিছনে কোনও বৈজ্ঞানিক কারণ নেই! কিন্তু পুরনো মানসিকতাই এর সঙ্গে জড়িয়ে আছে। প্রাচীন সময়ে যেহেতু পকেট রাখা হত না, সেই সময় থেকেই একই বিষয় চলে আসছে।

যদিও বর্তমানে মেয়েদের এর প্রতিবাদ করেছেন। তারা পোশাকে পকেট রাখার দাবিও জানিয়েছেন। এখন মহিলারা নিজেদের পছন্দ মতো পোশাকে পকেট যোগ করেন। সেরকম ধরনের পোশাক পরেন, যা তাদের নিজের পছন্দ।  

সৌন্দর্য নষ্ট হবে

টি-শার্টে পকেট থাকুক, এরকম দাবি কেউ জানাচ্ছেন না। কিন্তু ড্রেসে, স্কার্টে, কুর্তায় বা ট্রাউজারে তো পকেট থাকতেই পারে। প্রাচীন সময়ে যখন মহিলাদের শার্ট বা টপ ডিজাইন করা হত, তখন সেই শার্টে বা টপে কোনো পকেট যোগ করা হত না।

তখন মনে করা হতো, যদি মেয়েদের জামায় পকেট থাকে, তাহলে সেই পকেটে তারা কিছু না কিছু রাখবেনই। আর এই কারণে তাদের ‘সৌন্দর্য’ খারাপ হয়ে যাবে বলে মনে করতেন সেই সময়ে ডিজাইনাররা। সেই জন্য পোশাকে পকেট দেওয়া হত না। আর মহিলারাও সেই ধরনের পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন।

সময়ের পালাবদল

গত শতাব্দীতেও সব মেয়েদের চাকরিজীবী ছিলেন না। তাদের নিজেদের টাকা বহন করার কোনো অধিকার ছিল না। তারা সব সময়ই বাড়ির পুরুষ সদস্যের উপর নির্ভরশীল ছিলেন। তাই তাদের পোশাকে পকেট রাখারও প্রয়োজন ছিল না। কারণ তাদের পকেটে টাকা রাখার কোনো প্রয়োজন ছিল না।

এরপর মেয়েরা হাতব্যাগ বা হ্যান্ডব্যাগ কিংবা পার্স ব্যবহার করতে শুরু করেন। তাতেই নিজেদের সামগ্রী রাখা শুরু করেন। তাই পোশাকে পকেট ফিরিয়ে আনার বা দেওয়ার কোনও প্রয়োজন পড়েনি। কিন্তু এখন মহিলারা নিজেদের পছন্দমতো পোশাক পরেন। সেখানে তারা পকেট রাখতেও পারেন আবার নাও পারেন, এটা একান্তই নিজের পছন্দ।

বাংলাদেশ সময়: ০৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa