ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

কালচে হয়ে যাচ্ছে পছন্দের গহনা?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
কালচে হয়ে যাচ্ছে পছন্দের গহনা?

কালচে হয়ে যাচ্ছে রূপার গহনা? একটি পাত্রে এক টেবিল চামচ খাবার সোডা ও এক টেবিল চামচ লবণ গরম পানিতে মিশিয়ে নিন। এই পানিতে রূপার গহনা দুই মিনিট ভিজিয়ে রাখুন।

২ মিনিট পরে রূপার গহনা উঠিয়ে নিয়ে নরম কাপড় দিয়ে মুছে নিন। একদম ঝকঝকে গহনা।

ঘরে যদি থাকে তেঁতুলের রস আর লেবু থাকে তাহলে তো চিন্তাই নেই। তেঁতুলের রস, লেবু ও সিরকা একসঙ্গে পানিতে মিশিয়ে রূপার গহনা ভিজিয়ে মুছে ফেলুন দেখবেন নতুন জেল্লা ফিরে পাবে আপনার শখের রূপার গহনা।  

স্বর্ণের গহনার রং কালচে হয়ে গেছে? চিন্তার কিছু নেই। যে জুয়েলারির দোকান থেকে অলংকার কিনেছেন সেখানে নিয়ে গেলেই ওয়ারেন্টি দেওয়া সময়ে তা ঠিক করে দেবে জুয়েলারি কোনো ফি ছাড়াই। আর যদি ঘরে বসেই নিজের স্বর্ণের গহনার যত্ন নিতে চান তাহলে একটু ডিটারজেন্ট পানিতে মিশিয়ে নিন। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর তা তুলে টুথব্রাশে পেস্ট নিয়ে পরিষ্কার করে ফেলুন। দেখবেন শখের গহনা তার আগের রূপে ফিরে এসেছে।

এবার আসা যাক মুক্তার গহনার বিষয়ে। মুক্তার গহনা যত্নের ক্ষেত্রে ক্রেতাকে সচেতন হতে হবে আগেই। কেনার আগেই দেখে নিতে হবে সমুদ্রের মুক্তার নাম করে চাষের মুক্তা দিয়ে দেওয়া হচ্ছে কিনা?
কারণ চাষের মুক্তা তুলনামূলক কম সময়ে কালচে হয়ে যায়। গহনার ব্যবহারের পরে বক্সে তা টিস্যু দিয়ে মুড়িয়ে রাখুন।

অন্য সব গহনা বাড়িতে যত্ন নিতে পারেন। তবে হীরার গহনা পরিষ্কার নিজে ঘরে বসে না করাই ভালো। হীরার গহনার বেলায় জুয়েলারিতে গিয়ে পরিষ্কার করানো  উচিত।

সোনা, রূপা, হীরা, মুক্তা ছাড়াও আজকাল নারীদের কাছে মেটাল ও পাথরের গহনার কদর বেশ বেড়েছে। নানা ডিজাইনের নানা ধাতুর এসব গহনার দামও কোনো অংশে কম না।

পাথরের গহনার কোনো পাথর পড়ে গেলে গ্লু দিয়ে তা লাগিয়ে নিতে পারেন। আর পাথরের গহনার যত্নের বিষয়ে ট্যালকম পাউডার বেশ কাজে দেয়। ট্যালকম পাউডার বেশি করে দিয়ে কিছুক্ষণ রেখে টুথব্রাশ দিয়ে তুলে ফেললে পাথরের গহনা ফিরে পাবে তার নতুন চেহারা।

মেটালের সব গহনা হালকা গরম পানিতে খাবার সোডা দিয়ে এক দুই মিনিট ভিজিয়ে রেখে নরম কাপড় দিয়ে পরিষ্কার করেত হবে।

এভাবে ঘরে বসেই প্রিয় গহনার যত্ন নিতে পারেন নিজেরাই।

যে গহনাই কিনবেন, অবশ্যই জুয়েলারির মেমো সংরক্ষণ করবেন।  

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।