ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলা নববর্ষ বরণ

কায়সার হামিদ হান্নান, মালয়েশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৪
মালয়েশিয়ায় বাংলা নববর্ষ বরণ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছেন।

পূর্ব এশিয়ার পর্যটন নগরী মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের প্রাণকেন্দ্রে কোতারায়ায় (বাংলা মার্কেট নামে পরিচিত) নববর্ষের অনুষ্ঠানে প্রবাসীদের উপচেপড়া ভিড় ছিলো লক্ষ্য করার মতো।

বাঙালিদের এ আয়োজনকে আরো প্রাণবন্ত করতে বাংলা মার্কেটের কারি ব্যবসায়ীরা তাদের রান্নার আইটেমে রেখেছিলেন পান্তা ভাত, ভাজা ইলিশ মাছ, টাকি মাছের ভর্তা, আলু ভর্তা ইত্যাদি।

বাংলা নববর্ষের আনন্দকে ভাগাভাগি করতে বাঙালিরা তাদের ভিনদেশি বন্ধুদের মোবাইলে ম্যাসেজ দিয়ে ১৪২১ বঙ্গাব্দের শুভেচ্ছা বিনিময় করেছেন। কেউ কেউ ভিনদে‍শি বন্ধুকে সঙ্গে নিয়ে এসে বাঙালিয়ানা অাতিথেয়তায় তাদেরকে মুগ্ধ করেছেন।

এছাড়া কুয়ালালমপুরে বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে চায়না চেম্বার অব কমার্স হলরুমে নববর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মালয়েশিয়ায় অবস্থিত বিভিন্ন দেশের কূটনৈতিক ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতারা।

এদিকে কুয়ালালামপুরের বুকিত বিনতাং রসনা বিলাস রেস্টুরেন্টে বাঙালিয়ানা অাতিথেয়তায় রেস্টুরেন্ট কর্তৃপক্ষের আয়োজনে অনুষ্ঠিত হয় কমিউনিটি ফ্যামিলি সেলিব্রেটি। এতে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় কন্ঠশিল্পী নাসির। এতে অংশ নেন প্রবাসী কমিউনিটি নেতা ও তাদের পরিবারের সদস্যরা।
এছাড়া কোতারায়া  খাবার খাবো রেস্টুরেন্টের উদ্যোগে পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজন করা হয় র্যাফেল ড্র। এতে ১ম পুরস্কার ছিল ১টি এলইডি টিভি, ২য় পুরস্কার ছিল স্যামসাং মোবাইল এবং ৩য় পুরস্কার ছিল ডিভিডি প্লেয়ার। ড্রতে অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন খাবার খাবো রেস্টুরেন্টের পরিচালক এসকে সেন্টু।

অপরদিকে পহেলা বৈশাখ মালয়েশিয়ায় বাংলাদেশি যুবকদের অরাজনৈতিক সংগঠন ‘আমরা প্রবাসী যুব সংঘ’ আয়োজন করে লাকি কূপন ড্র। এতে ১ম পুরস্কার ছিল একটি ল্যাপটপ, ২য় পুরস্কার ছিল একটি ডিজিটাল ক্যামেরা ,৩য় পুরস্কার ছিল একটি সামসাং মোবাইল এবং ৪র্থ পুরস্কার ছিল একটি আর্জেন্ট। সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাদেকুর রহমান সাদেক বলেন, পহেলা বৈশাখ বা নববর্ষ ধর্ম শ্রেণী নির্বিশেষে বাঙালি জাতির একটা জাতীয় উৎসব। এ উৎসব পালন করতে পেরে আমরা আনন্দিত।
 
বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa