ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

মালয়েশিয়া

মালয়েশিয়া প্রবাসীদের স্বপ্নপূরণে বাংলানিউজ

কায়সার হামিদ হান্নান, মালয়েশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৪
মালয়েশিয়া প্রবাসীদের স্বপ্নপূরণে বাংলানিউজ

কুয়ালালামপুর: প্রতিটি মানুষের কিছু না কিছু স্বপ্ন থাকে। কেউ হয়তো বাস্তবায়ন করতে পারেন, আবার কেউ তা পারেন না।

কিন্তু প্রবাসে বসে কোনো কিছুর স্বপ্ন দেখাই যেন অর্থহীন! কারণ শুধুমাত্র জীবিকার তাগিদেই প্রবাস জীবন। কাজের মধ্যে কখন, কিভাবে সময় চলে যায়, তা টের পাওয়া যায় না। তাই বলে কি স্বপ্ন দেখা যাবে না!
 
মালয়েশিয়াতে প্রায় ৮ লাখ বাংলাদেশির বসবাস। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশিদের কমিউনিটি কার্যক্রম থাকলেও মালয়েশিয়াতে নেই বললেই চলে। এর কারন, আমাদের অজ্ঞতা ও দূরদর্শিতার অভাব।

মালয়েশিয়াতে বসবাসরত ভারত, চীন, নেপাল মায়ানমারের কমিউনিটি খুবই শক্তিশালী। এদের কথার মাধ্যম হচ্ছে মিডিয়া। ভারতীয় তামিলরা মালয়েশিয়াতে প্রকাশ করে ডেইলি নানবান সহ নানা ধরনের ম্যাগাজিন ও পত্রিকা। নেপালিরা প্রকাশ করে সন্দেশ, নেপালি খবর সহ আরও অনেক পত্রিকা। কিন্তু বাংলা ভাষার মিডিয়া না থাকায় মালয়েশিয়াতে বাংলাদেশিরা বিভিন্ন খবর জানতে পারেন না।
 
তাই মালয়েশিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কথা ভেবে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম মালয়েশিয়া প্রবাসীদের জন্য আলাদা একটা বিভাগ চালু করেছে। আসলে প্রবাসে পত্রিকা বের করা অনেক কষ্টসাধ্য ব্যাপার। এখানে নেই কোনো পেশাদার সাংবাদিক, নেই কোনো দক্ষ কম্পিউটার অপারেটর।
 
কাগজের পত্রিকা পাঠকের চাহিদা আর ক্ষুধা মেটাতে পারছে না। আবার প্রবাসীদের হাতে হাতেই রয়েছে স্মার্টফোন। এখানে ইন্টারনেট ব্যবহারও অনেক সহজ। এসব দিক বিবেচনা করেই এগিয়ে এসেছে বাংলানিউজ।

বাংলানিউজ মালয়েশিয়াতে বসবাসরত ৭ লাখ বাংলাদেশিদের কল্যাণে আসবে। প্রবাসে বাংলানিউজ সমাজের দর্পণ হয়ে বাংলাদেশিদের পাশে দাঁড়াবে। প্রকাশ করবে রক্তচোষা দালালের মুখোশ।
 
বাংলানিউজ এ শপথ নিয়ে প্রবাসীদের কাছে হাজির হয়েছে। প্রবাসী বাংলাদেশিরা এই নতুন বিভাগটিকে তাদের বন্ধু হিসেবেই বরণ করে নিয়েছে।
 
বাংলারনিউজ প্রবাসী বাংলাদেশিদের সাহিত্য চর্চায় আলোর দিশারী হয়ে পথ দেখাবে। সারাদিন কাজকর্ম শেষে প্রবাসীরা যখন মালয়েশিয়া বিভাগে তাদের তরতাজা নিউজ পাবেন, হয়তোবা কিছুটা হলেও এটি মনের খোরাক যোগাতে সক্ষম হবে। এতদিন প্রবাসী বাংলাদেশিরা মাতৃভাষার চর্চাহীন ছিলেন, আজ প্রবাসী বাংলাদেশিরা আনন্দে মাতোয়ারা।
 
বাংলানিউজ প্রবাসী বাংলাদেশিদের মাঝে বিশেষ কল্যাণকর ভূমিকা রাখবে। বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি রক্ষা করবে। সাংবাদিকরা সমাজের দর্পণ স্বরূপ। একটি নিউজ একটি জাতিকে অন্ধকারে ফেলতে পারে, আবার আলোর পথেও আনতে পারে।

মালয়েশিয়াতে বাংলাদেশি পত্রিকা না থাকার কারণে দালালরা মিথ্যা তথ্য প্রচার করে শ্রমিকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এই সমস্ত দালালদের মুখোশ উম্মোচন করতে মলয়েশিয়া প্রবাসীদের জন্য এখন রয়েছে বাংলানিউজ মালয়েশিয়া বিভাগ।
 
অনেকের স্বপ্ন ছিলো, প্রবাসে বাংলাদেশি পত্রিকা থাকলে মনের দুঃখ কষ্ট প্রকাশ করে মনটা হালকা হতো। বাংলারনিউজ শুধু স্বপ্নই দেখাবে না, তা বাস্তবায়ন করেও দেখাবে।
 
বাংলাদেশ সময় ২০৪১ ঘন্টা, জুলাই ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa