ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশীয় নাগরিকদের যুক্তরাষ্ট্রের পণ্য বর্জন

কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৪
মালয়েশীয় নাগরিকদের যুক্তরাষ্ট্রের পণ্য বর্জন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালামপুর: ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা নিয়ে পুরো বিশ্বে চলছে নানা সমালোচনা। এরই ধারাবাহিকতায় মালয়েশিয়ায় যুক্তরাষ্ট্রের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছে  বিভিন্ন সংগঠন।



যুক্তরাষ্ট্রকে ইসরায়েলি অর্থ যোগান দাতা হিসেবে উল্লেখ করে সেখানে উৎপাদিত বিভিন্ন পণ্যের তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে।
এতে সাড়া দিয়ে মালয়েশিয়ার নাগরিকরা দেশটির জনপ্রিয় ব্র্যান্ড বর্জনের সিদ্ধান্ত নেয়।

এমনকি মালয়েশিয়ার কিছু এলাকায় ম্যাকডোনাল্ডস, স্টার বাক্স কফি ইত্যাদি রেস্টুরেন্টে হামলার ঘটনা ঘটেছে বলেও খবর পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, এসব প্রতিষ্ঠানে কর্মচারীরা হামলা আতঙ্কে কর্মস্থলে আসছেন না। এছাড়া যুক্তরাষ্ট্রের পণ্যের ব্যবহারকারীর সংখ্যা অস্বাভাবিক হারে কমে গিয়েছে।

এদিকে ইতোমধ্যে কতিপয় তরুণ মুঠোফোনে একটি ভিডিও ধারণ করে তা ইন্টারনেটে ছড়িয়ে দিয়েছে। যা দেশটির বিভিন্ন শহরে তোলপাড় সৃষ্টি করেছে।

ওই ভিডিও চিত্রে দেখা যায়, কয়েকজন তরুণ গাড়িতে করে খাবার অর্ডার দিয়ে টাকা না দিয়েই চলে যান। এসময় তারা বিভিন্ন  কুরুচিপূর্ণ ভাষাও ব্যবহার
করেন দোকানীর সঙ্গে। এ ঘটনায় থানায় একটি মামলা করা হয়েছে।

মালয়েশিয়ার অফিসিয়াল ফেসবুক পেজে এই ব্যাপারে মিডিয়া বিজ্ঞপ্তি দিয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসরায়েল-ফিলিস্তিনে অপ্রীতিকর পরিস্থিতির জন্য ম্যাকডোনাল্ডস মালয়েশিয়া জড়িত নয়। কোনো মুনাফা ও সুবিধা থেকে এ কোম্পানি সম্পূর্ণভাবে বিরত।

প্রায় কয়েক হাজার দেশীয় কর্মী এ সসব প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত। তাই এধরনের ঘটনা এবং অবহেলার কারণে দেশের নাগরিকদের ক্ষতি হতে পারে।

ম্যাকডোনাল্ডসসহ এসব প্রতিষ্ঠানে বাংলাদেশি অনেক কর্মীও কর্মরত আছেন। এমন কিছু কর্মীর সঙ্গে যোগাযোগ করে জানা যায় বর্তমানে প্রচুর দেশীয় কর্মচারী কাজ ছেড়ে দিয়েছেন। কম ক্রেতার কারণেও তাদের বোনাস অনিশ্চিত হয়ে পড়েছে।

তবে কিছু মালয়েশিয়ান মনে করেন, রাগ অথবা আবেগে কোনো সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। এতে দেশের মানুষের ক্ষতি হবে এবং বেশ কিছু মানুষ চাকরি হারাবে।

এদিকে চলতি বছরকে মালয়েশিয়ার ইতিহাসে একটি অন্যতম গুরত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

মালয়েশিয়ান এয়ারলাইন্স এম এইচ-৩৭০ নিখোঁজ এবং এম এইচ-১৭ বিধ্বস্ত হওয়ার পর  নাজিব সরকার বর্তমানে বেশ চাপের মুখে রয়েছে।

তবে দেশটির সরকার প্রতিশ্রুতি দিয়েছে, সব পরিস্থিতি মোকাবেলায় তারা জনগণের প্রতিনিধি হিসেবে কাজ করবে।

মধ্য-প্রাচ্যের অপ্রীতিকর পরিস্থিতিতে মালয়েশিয়ার যে অর্থনৈতিক ক্ষতি হচ্ছে তা নিয়ে শিগগির গঠনমূলক ব্যবস্থা নেবে সরকার।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ