ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

বাংলাদেশ থেকে সব ধরনের শ্রমিক নেবে মালয়েশিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪
বাংলাদেশ থেকে সব ধরনের শ্রমিক নেবে মালয়েশিয়া

ঢাকা: বাংলাদেশ থেকে সব ধরনের শ্রমিক নেবে বন্ধুরাষ্ট্র মালয়েশিয়া। যদিও আগে শুধু বনায়ন কাজের জন্য শ্রমিক নিতো দেশটি।

বিশেষ করে সেবা, আবাসন এবং উৎপাদন খাতের শ্রমিকদের প্রতি মালয়েশিয়ার চাহিদা অপরিসীম।

সোমবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে এবং সফররত মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী রিচার্ড রিয়ত আনাক জায়েমের (Richar Riot Anak Jaem) বৈঠক শেষে একথা জানানো হয়।

মন্ত্রী বলেন, আগে মালয়েশিয়া আমাদের দেশ থেকে  শুধু বনায়ন কাজের জন্য শ্রমিক নিতো। কিন্তু এখন তারা সব খাতে লোক নেবে। কারণ বাংলাদেশের মানুষ সব ধরনের কাজ করতে পারদর্শী।

তিনি আরও জানান, সম্প্রতি মালয়েশিয়ার সংসদে বাংলাদেশ থেকে বনায়ন ছাড়া সেবা, আবাসন এবং উৎপাদনসহ বিভিন্ন খাতের লোক নেওয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

মোশাররফ হোসেন বলেন, আমাদের বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে। বৈঠকে জিটুজি (সরকার বনাম সরকার)পদ্ধতির নানা দিক নিয়ে আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে রিচার্ড বলেন, বিগত দিনগুলোতে জিটুজির মাধ্যমে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কাঙ্ক্ষিত লোক যায়নি। তবে সম্প্রতি আমাদের সংসদে বাংলাদেশ থেকে সব ধরনের লোক নেওয়ার অনুমোদন পাওয়ায় চাহিদা অনুযায়ী  লোক নেওয়া হবে।

তিনি আরও বলেন, আমরা জানি অতীতে মালয়েশিয়ায় যাওয়ার জন্য বাংলাদেশে ১৪ লাখ শ্রমিক নিবন্ধিত হয়েছিলেন। তাদের মধ্য থেকে পর্যায়ক্রমে চাহিদা মোতাবেক লোক নেওয়া হবে।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ থেকে নারীশ্রমিকও নেব। তবে এ মুহূর্তে সঠিক সংখ্যা জানানো সম্ভব নয়। তবে মালয়েশিয়ার সাবাহ-সারওয়া প্রদেশের বনায়ন কাজের জন্য মোট ১২ হাজার শ্রমিক প্রয়োজন।

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, লোক নেওয়ার নতুন প্রক্রিয়ায় দুই দেশের সচিব পর্যায়ে একটি কমিটি করা হয়েছে। এ কমিটির মাধ্যমে জানানো হবে মালয়েশিয়ায় কতো শ্রমিক প্রয়োজন।

সোমবার রিচার্ড রিয়ত আনাক জায়েমের নেতৃত্বে মালয়েশিয়ার ৯ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। মঙ্গলবার তারা নেপালের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করবে। মালয়েশিয়া নেপাল থেকেও শ্রমিক নিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ