ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

মালয়েশিয়া

৭০ হাজার টাকায় মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ে লিডারশীপ ট্রেনিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
৭০ হাজার টাকায় মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ে লিডারশীপ ট্রেনিং

ঢাকা: পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের জন্যে মালয়েশিয়ার স্বনামধন্য এইমসট (AIMST) বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এইচআর লিডারশিপ ইন টোয়েন্টি ফাস্ট সেঞ্চুরি’ বিষয়ক প্রশিক্ষণ। আগামী ১৪ থেকে ১৬ নভেম্বর পেনাংয়ে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে খুশির খবর হচ্ছে, মাত্র ৭০ হাজার টাকায় যাওয়া আসার খরচসহ এই আর্ন্তজাতিক মানের প্রশিক্ষণে অংশ নেয়া যাবে।

এইমসট (AIMST) বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার একটি বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠান। শ্যামল ছায়াময় মায়াঘেরা এক পরিবেশে পেনাং এর কোল ঘেঁষে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান।

ক্যাম্পাসের দিকে তাকালে মনে হয় যেন শিল্পীর নিজ হাতে আঁকা কোন ছবি। উচ্চমানের শিক্ষা, নয়নাভিরাম পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীদের আন্তরিক সম্পর্ক এই বিশ্ববিদ্যালয়কে মালয়েশিয়ানদের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের কাছে দ্রুত জনপ্রিয় করেছে।

সড়কপথ ও আকাশপথে এইমসট ইউনিভারসিটিতে যাতায়াত খুবই  সহজ। এখানে বিজনেস, ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেলসহ বিভিন্ন কোর্সে বিশ্বের বহু দেশের ছাত্র-ছাত্রী পড়াশুনা করছে। বিশ্ববিদ্যালয়টি মালয়েশিয়ান সরকারের উচ্চ শিক্ষা মন্ত্রণালয় থেকে ২০০১ সালে ছাড়পত্র লাভ করে।
malaysia_01
উচ্চমানের শিক্ষা, পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীদের আন্তরিক সম্পর্ক এ বিশ্ববিদ্যালয়কে দ্রুত জনপ্রিয় করেছে। এখানে ব্যবসা, প্রকৌশল, মেডিকেলসহ বিভিন্ন কোর্স দিচ্ছে বিশ্বমানের শিক্ষার নিশ্চয়তা।

লিডারশিপ ইন টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি
এইমসট বিশ্ববিদ্যালয়ের বিশেষ আকর্ষণ হচ্ছে, এখানে বাংলাদেশি ছাত্ররা মাত্র ৭০ হাজার টাকায় পাবেন হিউম্যান রিসোর্চ (এইচআর) বিষয়ে কোর্স করার সুযোগ।

পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের জন্যে, আগামী ১৪ থেকে ১৬ নভেম্বর এইমসট বিশ্ববিদ্যালয়ে ‘এইচআর লিডারশিপ ইন টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ (HR Leadership in 21st Century) বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আন্তর্জাতিক মানের হিউম্যান রিসোর্স ম্যানেজার হওয়ার জন্য বিশেষ গুণাবলী প্রয়োজন হয়। এই প্রশিক্ষণ অংশগ্রহণকারীদের সেসব গুণাবলী অর্জনে সাহায্য করবে।

প্রশিক্ষণের প্রধান বিষয়াবলী
এই এইচআর প্রশিক্ষণে মোট চারটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারবেন অংশগ্রহণকারীরা। গ্লোবাল এইচআর ট্রেন্ডস অ্যান্ড লিডারশিপ (Global HR Trends and Leadership), দ্য রোল অব লিডারশিপ ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি (The Role of Leadership in the 21st Century), স্ট্রাটেজিক এইচআর লিডারশিপ (Strategic HR Leadership) ও অর্গানাইজেশনাল এক্সেলেন্স থ্রু এইচআর লিডারশিপ (Organisational Excellence through HR Leadership) বিষয়গুলোর ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে প্রশিক্ষণে।

উড়োজাহাজ ভাড়া, কোর্স ফি ও ক্যাম্পাসে থাকার ব্যবস্থাসহ বাংলাদেশি প্রশিক্ষণার্থীদের জন্য এসব কোর্সের মোট খরচ হবে ৭০ হাজার টাকা।
এইচআর লিডারশিপ প্রশিক্ষণের জন্য ২৫ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

পিএইচডি ইন ম্যানেজমেন্ট
‘পিএইচডি ইন ম্যানেজমেন্ট’ এইমসট বিশ্ববিদ্যালয়ের আরেকটি আকর্ষণীয় প্রোগ্রাম। বিশেষ করে যারা গবেষণায় আগ্রহী তাদের জন্য এখানকার পিএইচডি প্রোগ্রামটি অত্যন্ত উপযোগী।

তিন বছরের এই পিএইচডি প্রোগ্রামে প্রতি বছর কমপক্ষে এক সপ্তাহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে। তাছাড়া লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে গবেষকরা বাংলাদেশে বসেই এইমসট বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা যেকোনো পেশাজীবী এই পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন। এতে মোট খরচ হবে প্রায় আট লাখ টাকা, যা তিন বছরে পরিশোধযোগ্য। তবে ভর্তির সময় লাগবে প্রায় দু’লাখ টাকা।

পিএইচডি প্রোগ্রামের জন্য বায়োডাটা পাঠাতে হবে ১০ অক্টোবরের মধ্যে।

বাংলাদেশের শিক্ষার্থীরা এইমসট বিশ্ববিদ্যালয়ে লিডারশিপ কোর্সে অংশ নিতে চাইলে বা পিএইডি প্রোগ্রামে ভর্তি হতে চাইলে, যোগাযোগ করতে পারেন [email protected] মেইল এড্রেসে। সরাসরি যোগাযোগ করতে পারেন প্রশিক্ষণ কোর্সের দ্বায়িত্বপ্রাপ্ত শফিকুর রহমানের সঙ্গে,  +৬১৪৩০৪৭২০৯৬   ফোন নাম্বারে। অথবা বাংলাদেশে যোগাযোগ করতে পারেন ইমরুল করিমের সঙ্গে ০১৭২০০৪৪৯৩৬ এই ফোন নাম্বারে।
 
বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa