ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার ক্ষমতাসীন দলের আন্তর্জাতিক সেমিনার সম্পন্ন

কায়সার হামিদ হান্নান, মালয়েশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৪
মালয়েশিয়ার ক্ষমতাসীন দলের আন্তর্জাতিক সেমিনার সম্পন্ন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর থেকে: মালয়েশিয়ার ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (আমনু) এর আন্তর্জাতিক ফোরাম সম্মেলন সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের পুত্রা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এ সম্মেলন শুরু হয়।


 
বিশ্বের ৪৫টি দেশের রাজনৈতিক নেতাদের অংশগ্রহণে কুয়ালালামপুরের পুত্রা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে। প্রতি বছর ক্ষমতাসীন দল বড় পরিসরে এ সম্মেলনের আয়োজন করে থাকে। সম্মেলনের ‘চ্যালেঞ্জিং ইন নেশন বিল্ডিং’ শীর্ষক সেমিনারে যোগ দিতে বিভিন্ন দেশ থেকে রাজনীতিবিদরা অংশগ্রহণ করেন।
 
আধুনিক মালয়েশিয়ার কারিগর মাহাথির মোহাম্মদের নেতৃত্বে মালয়েশিয়া উন্নত একটি দেশ হিসেবে পরিচিত হয়ে ওঠে। এ সম্মেলনের মাধ্যমে মালয়েশীয়রা বিশ্বের দরবারে নিজেদের একটি সফল জাতি হিসেবে তুলে ধরার চেষ্টা করে।
 
‘চ্যালেঞ্জিং ইন নেশন বিল্ডিং’ সেমিনারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক উপস্থিত বিশ্ব নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, মালয়েশিয়ায় বহুজাতির বসবাস। আমরা কোনো জাতিকে খাটো করে দেখি না। সবাইকে এক জাতি মনে করে মালয়েশিয়া।

সব ভেদাভেদ ভুলে মালয়েশিয়াকে আরও সমৃদ্ধ করার জন্য মালয়েশিয়াবাসীর প্রতি আহ্বান জানান তিনি।
 
বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশ্যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, মালয়েশিয়া একটি সুখী ও সমৃদ্ধ রাষ্ট্র নির্মাণের জন্যে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে কাজ করে যাচ্ছে।
 
এর আগে মালয়েশিয়ার ইউনাইটেড মালয় ন্যাশনালের সহ-সভাপতি তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন বলেন, ১৪তম সাধারণ নির্বাচনের প্রস্তুতির জন্য তার দলের মাত্র তিন বছর সময় ছিল। আর এ সময়ের মধ্যে তারা নাটকীয় পরিবর্তন আনতে পেরেছে।
 
দলের মহাসচিব দাতুক সেরি তেংকু আদনান তেংকু মনসুরের মতে, ধর্ম-বর্ণ ও জাতির জন্য লড়াইয়ের কথা তার দল আমনু কখনোই ভুলে যায়নি। একই সময়ে তিনি কমিউনিটির অগ্রগতির জন্য বারিসান ন্যাশনাল পার্টির অবদানের কথাও স্বীকার করেন।
 
এদিকে মালয়েশিয়া সরকারের আমন্ত্রণে বাংলাদেশ থেকে আসা জাতীয় পার্টির চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ ৫ দিনের সফরে রোববার (২৩ নভেম্বর) মালয়েশিয়া পৌঁছান। একই অনুষ্ঠানে যোগ দিতে বিএনপির নির্বাহী কমিটির সদস্য সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন মালয়েশিয়ার ক্ষমতাসীন দলের ‘চ্যালেঞ্জিং ইন নেশন বিল্ডিং’ সেমিনারে যোগ দেন।

সম্মেলনে বাংলাদেশ থেকে আরও অংশ নেন জাসদের কেন্দ্রীয় নেতা রোকনুজ্জামান, জাসদের কেন্দ্রীয় নেত্রী শায়েলা আহম্মেদ লোপা।

মালয়েশিয়া থেকে যোগ দেন মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ বাদল, মালয়েশিয়া ইউনিভার্সিটি মালায়ার সাইবার আইন বিষেষজ্ঞ মিনহাজ উদ্দিন মিরান, মালয়েশিয়া বিএনপির মাহবুব আলম শাহ্,  মোশাররফ হোসেন, মোহম্মদ মহিউদ্দিন মাহি, বশির আলম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ