ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

২২ ডিসেম্বর মালয়েশিয়ায় শেষ দিন আতিকুর রহমানের

মাজেদুল নয়ন ও সাব্বির আহমেদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
২২ ডিসেম্বর মালয়েশিয়ায় শেষ দিন আতিকুর রহমানের এ কে এম আতিকুর রহমান

ঢাকা: আগামী ২২ ডিসেম্বর মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে শেষ কর্মদিবস কাটাবেন সেখানে নিযুক্ত রাষ্ট্রদূত এ কে এম আতিকুর রহমান। মালয়েশিয়ায় দূতাবাস সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।



 ২০০৯ সালের জুন থেকে মালয়েশিয়ায় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত রয়েছেন আতিকুর রহমান। প্রায় সাড়ে ৫ বছর পর সেখান থেকে সরানো হচ্ছে তাকে। তবে তার পরবর্তী কর্মস্থল কোথায় হবে সেটি এখনো জানা যায়নি।

মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, মালয়েশিয়ায় দায়িত্বপালনকালীন সফলতার চেয়ে ব্যর্থতার পাল্লাই ভারী আতিকুর রহমানের। তার সময়ে হাইকমিশন থেকে পাসপোর্ট চুরি ও কালোবাজারে পাসপোর্ট বিক্রির মত বেশ কিছু ন্যাক্কারজনক ঘটনা ঘটে।

হাইকমিশন এসব ঘটনায় তদন্ত কমিটি গঠন করলেও, আলোর মুখ দেখেনি সেগুলোর কোনোটিই। এছাড়া উদ্দেশ্যপ্রণোদিতভাবেই চিহ্নিত করা হয়নি এর সঙ্গে জড়িতদের।
 
তার আমলে  বাংলাদেশি দালালদের খপ্পরে পড়ে সর্বস্ব হারানো শ্রমিকের সংখ্যাও অনেক। ব্যাপক অভিযোগ থাকা সত্ত্বেও দূতাবাসকে দালালমুক্ত করার উদ্যোগ নেননি আতিকুর রহমান। বরং তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে দালাল পুনর্বাসনের।

আতিকুর রহমানের সময়ে বাংলাদেশিদের পাসপোর্ট মেশিন রিডেবল (এমআরপি) করা বাধ্যতামূলক করা হয়। আর এই এমআরপি পাসপোর্ট ঘিরে জমজমাট দুর্নীতিতে মেতে ওঠেন দূতাবাসের কর্মকতারা।

তবে বাংলাদেশের দূতাবাস ভবন কুয়ালালামপুর থেকে আমপাংয়ে স্থানান্তরিত করে সর্বোচ্চ ধিক্কারে পড়েন আতিকুর রহমান। কারণ হিসেবে নিজেদের নিরাপত্তার বিষয়টি উল্লেখ করলেও, আমপাংয়ে যেতে বাস বা ট্রেনের বদলে ট্যাক্সি বেছে নিতে হয় প্রবাসীদের। ফলে জরুরি প্রয়োজনে দূর থেকে দূতাবাসে আসা শ্রমিকদের অনেককেই ছিনতাইকারীদের শিকারে পরিণত হতে হয়েছে।

কুয়ালালামপুরে নিযুক্ত হওয়ার আগে ভুটানের থিম্পুতে হাইকমিশনার হিসেবে ২০০৬ সাল থেকে কর্মরত ছিলেন আতিকুর রহমান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা ছাড়াও এর আগে তিনি হংকং, ডাকার ও রোমে বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব পালন করেন।

১৯৮৬ সালে সহকারী সচিব পদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চাকরিতে যোগদান করেন অাতিকুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ