ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

কম খরচে মালয়েশিয়ায় সেরা চিকিৎসা

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৫
কম খরচে মালয়েশিয়ায় সেরা চিকিৎসা

ঢাকা: বিশ্বমানের চিকিৎসা সেবা দিচ্ছে বর্তমানে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া। চমৎকার স্বাস্থ্যকর আবহাওয়া দেশটিকে দিয়েছে হেলথ ট্যুরিজমের আবহ।

শুধু চিকিৎসা সেবা নয়, এর সঙ্গে মালয়েশিয়াকে ঘুরে দেখার সুযোগও দিচ্ছে হেলথ ট্যুরিজম।

দুনিয়াজোড়া হৃদরোগীদের এখন আস্থার নাম মালয়েশিয়ার প্রিন্স কোর্ট হাসপাতাল। জটিল জটিল হৃদরোগীদের সুস্থ করে দিয়ে বেশ নাম কুড়িয়েছে এ হাসপাতাল। সবচেয়ে আধুনিক সরঞ্জামাদি আর প্রশিক্ষিত চিকিৎসকদের নিয়ে সেবা দিয়ে আসছে হাসপাতালটি।

ভারত থেকে চিকিৎসা নিতে আসা দিলীপ রায় বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে সাধারণত ব্যাংকক বা সিঙ্গাপুরে চিকিৎসা নিতে আসেন। কিন্ত মালয়েশিয়ায় অনেক উন্নত চিকিৎসা সেবা রয়েছে। সিঙ্গাপুরের হাসপাতাল আমাকে যে খরচের কথা বলেছে, সেটা আকাশছোঁয়া। আবার ব্যাংককের হাসপাতালগুলোর চেয়ে মালয়েশিয়ার চিকিৎসা সেবা সন্তোষজনক।

ঢাকার গুলশানের বাসিন্দা নিলুফার ইয়াসমিন বেশ কয়েক বছর ধরে স্তনের বিকৃতিজনিত সমস্যায় ভুগছিলেন। তবে দেশে অনেকেই পরবর্তীতে এ ধরনের সমস্যায় ভাল সার্জারি না পাওয়ায় চিন্তিত ছিলেন। পরে দেশের একজন কনসালট্যান্টের মাধ্যমে খবর পান কুয়ালালামপুরের সানওয়ে হাসপাতালের।

ইয়াসমিনের স্বামী শফিউল ইসলাম বলেন, মালয়েশিয়ার চিকিৎসা সেবা যে এতো উন্নত তা আমাদের অনেকেই জানেন না। আমি ইউরোপেও কিছু হাসপাতাল দেখেছি। সেগুলোও এতো উন্নত নয়। এখানকার উন্নত চিকিৎসা এবং সার্জারির মাধ্যমে আমার স্ত্রী এখন সম্পূর্ণ সুস্থ।

মালয়েশিয়ায় উন্নত চিকিৎসা দেয়া আরো কয়েকটি হাসপাতাল হচ্ছে, পানতাই অ্যান্ড গ্লেনেগ্লাস হাসপাতাল, সাইম ডার্বিস হাসপাতাল, কেপিজে হেলথকেয়ার, ট্রপিকানা হাসপাতাল।

এ হাসপাতালগুলো আর্ন্তজাতিক রোগীদের জন্যে রেখেছে বিশেষ সেবা এবং ছাড়। প্রতিটি হাসপাতালেই রয়েছে রোবোটিক সার্জারির সুবিধা।

মালয়েশিয়া হেলথ ট্যুরিজমের অধীনে দীর্ঘদিন ধরে মালয়েশিয়ায় বাংলাদেশিদের চিকিৎসা সেবা দিচ্ছেন ডা. মিজানুর রহমান।

তিনি বলেন, স্বল্প খরচে মালয়েশিয়া উন্নতমানের সেবা নিশ্চিত হয়। হৃদরোগ বা ক্যান্সারের মতো চিকিৎসা সেবা নেয়ার জন্যে এখন মানুষ মালয়েশিয়ায় আসছেন।

অভিজ্ঞতা থেকে তিনি বলেন, থাইল্যান্ড বা সিঙ্গাপুরে রোগীর সঙ্গে আসা স্বজনদের থাকা-খাওয়া একটা বড় সমস্যা। হালাল খাবারের সংকটে ভোগেন স্বজনেরা। মালয়েশিয়াতে সেটা নেই। এখানে যে কোন খাবার নিরাপদে খাওয়া যায়। এছাড়াও চিকিৎসা পরবর্তী বসবাসও হয় স্বল্পমূল্যে। কারণ মালয়েশিয়ায় উন্নত জীবন যাপন হলেও, খরচ কিন্তু হাতের নাগালে।

সিঙ্গাপুররের তুলনায় ৫০ শতাংশ এবং ব্যাংককের তুলনায় ৩০ শতাংশ কম খরচেই আর্ন্তজাতিক মানের সেবা কুয়ালালামপুরে নেয়া সম্ভব বলে জানান তিনি।

মালয়েশিয়ায় চিকিৎসা সেবা সর্ম্পকে বিস্তারিত জানতে খোজঁ নিতে পারেন [email protected] ঠিকানায়। অথবা +৬০১৬৯৭৮৫১৯৯ নাম্বারে ফোন দিয়ে জানতে পারেন।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ