ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়া উপকূলে ৫০০ অভিবাসীবাহী নৌকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, মে ১৩, ২০১৫
মালয়েশিয়া উপকূলে ৫০০ অভিবাসীবাহী নৌকা সংগৃহীত

ঢাকা: মালয়েশিয়ার পেনাং দ্বীপের উপকূলে পাঁচ শতাধিক অভিবাসী বহনকারী একটি নৌকা খুঁজে পেয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। তবে, নৌকাটি উদ্ধার করা হয়েছে কিনা তা জানানো হয়নি।



নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে বুধবার (১৩ মে) বিকেলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। তবে, বরাবরের মতো ধারণা করা হচ্ছে, নৌকাটির আরোহী অভিবাসীরা মায়ানমারের অধিকারবঞ্চিত রোহিঙ্গা সংখ্যালঘুর লোকজন হতে পারে। অবশ্য, কিছু বাংলাদেশিও সেখানে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

গত রোববার (১০ মে) ইন্দোনেশিয়ার আচেহ উপকূলে ম্যানতাং পুনতংগামী দু’টি নৌকা থেকে ৬০০ রোহিঙ্গাকে উদ্ধার করে স্থানীয় কোস্টগার্ড ও পুলিশ।

এরপর সোমবার (১১ মে) মালয়েশিয়ার লংকাবি দ্বীপের সমুদ্র সৈকতের কাছ থেকে তিনটি বড় নৌকা থেকে এক হাজার ১৮ অভিবাসীকে উদ্ধার করে স্থানীয় নিরাপত্তা বাহিনী। উদ্ধার ওই অভিবাসীদের মধ্যে ৫৫৫ জনই বাংলাদেশি ছিলেন।

একই দিন আবারও ইন্দোনেশিয়ার আচেহ উপকূল থেকে বাংলাদেশিসহ প্রায় ৪০০ অভিবাসীকে উদ্ধার করে স্থানীয় কোস্টকার্ড ও পুলিশ। তবে, এদের মঙ্গলবার (১২ মে) সাগরে ঘুরিয়ে দেওয়া হয়।

ধারণা করা হচ্ছে, এই ৪০০ মিলিয়ে প্রায় আট হাজারের মতো বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসী বর্তমানে সাগরে ভাসছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র তথ্য মতে, চলতি বছরের প্রথম তিন মাসে প্রায় ২৫ হাজার বাংলাদেশি ও রোহিঙ্গা মানবপাচারকারীদের খপ্পরে পড়ে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পাড়ি জমিয়েছে, অথবা লাশ হয়েছে।

সম্প্রতি মানবপাচারকারীদের হাতে জিম্মি হয়ে বাংলাদেশিসহ অভিবাসীদের প্রাণ হারানোর ঘটনায় পুরো দক্ষিণ এশিয়ায় তোলপাড় চলছে। বিদেশে চাকরির প্রলোভন দেখিয়ে জনসাধারণের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া এই দালালদের দৌরাত্ম্য ঠেকাতে এরই মধ্যে কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে বিভিন্ন দেশ। কিন্তু প্রশাসনের কড়া পদক্ষেপের মধ্যেই ইন্দোনেশিয়া উপকূলে দফায় দফায় অভিবাসী উদ্ধারের খবর আসছে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ১৩, ২০১৫/আপডেট ১৭৪৪ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ