ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

নগ্ন হয়ে ছবি তোলার কারণে দ্বীপে ভূমিকম্প!

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, জুন ৬, ২০১৫
নগ্ন হয়ে ছবি তোলার কারণে দ্বীপে ভূমিকম্প! ছবি: সংগৃহীত

মালয়েশিয়া: মালয়েশিয়ার সাবাহ প্রদেশের বর্নো দ্বীপে শুক্রবারের (০৫ মে) ভূমিকম্পের জন্য সেখানে ছবি তুলতে আসা ‘ন্যুডিস্টদের’ দোষারোপ করেছেন স্থানীয় জনগণ।

তাদের অভিযোগ, পর্যটকরা নগ্ন হয়ে ছবি তুলে স্থানটির পবিত্রতা নষ্ট করেছেন।

এজন্যই ভূমিকম্প আঘাত হেনেছে। মালয়েশিয়ার একটি সংবাদ মাধ্যম এ সংবাদ প্রকাশ করেছে।

স্থানীয়দের মতে, পাহাড়ে নগ্ন হয়ে ছবি তোলায় ‘আকি’ (পাহাড় রক্ষাকারী) ভূমিকম্পের মাধ্যমে তাদের শাস্তি দিয়েছেন।

সাবাহ প্রদেশের এক ওয়েব ডেভেলপার নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, রানাউ পাহারের পবিত্র স্থানে নগ্ন হয়ে মূত্রত্যাগের কারণে পাহাড়ি আত্মারা অপমানিত বোধ করেছেন। তাই তারা ভূমিকম্পের মাধ্যমে প্রতিশোধ নিয়েছেন। দেশটির অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ‘ন্যুডিস্টদের’ বিরুদ্ধ ক্ষোভ প্রকাশ করেছেন।

জুলফাহমিআব-সালাম টুইটারে লিখেছেন, কিনাবুলু পাহাড় হয়তো এসব নগ্ন দর্শনার্থীদের ওপর ক্ষোভ ঝেড়েছে।

৩০ মে কিনাবালি পাহাড়ে পাঁচ অর্ধনগ্ন পর্যটকের তোলা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর ৪ নারীসহ ১০ জনের আরেকটি অর্ধনগ্ন দলের ছবি পোস্ট করা হয়। সঙ্গে সঙ্গে সাবাহা’র নাগরিকরা এর বিরোধিতা করেন, কারণ তারা মনে করেন এ পাহাড়টি পবিত্র।

সাবাহ পার্কের পরিচালক দাতুক জামিলি নাইস বলেন, ৪ জন নারী এবং ৬ জন পুরুষের দলটি আলাদা হয়ে দক্ষিণ চূড়ার দিকে গিয়েছিল। তারা তাদের গাইডের কথা অমান্য করে এ কাজটি করেছে। এ ঘটনার পর ওই গাইডকে একটি ‘কারণ-দর্শানো’ নোটিশ দেওয়া হয়েছে। অন্য গাইডদেরও এ ব্যাপারে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে, যেন আর কেউ এমন কাজ করতে না পারে।

শুক্রবার (০৫ জুন) মালয়েশিয়ার সাবাহ প্রদেশের বর্নো দ্বীপে ৬ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে এক ব্যক্তি নিহত ও ১শ’ ৯০ জন পর্বতে আটকা পড়ার খবর পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ০৬১৯ ঘণ্টা, জুন ০৬, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ