ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় এক মুক্তিযোদ্ধাকে বাঁচানোর লড়াই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
মালয়েশিয়ায় এক মুক্তিযোদ্ধাকে বাঁচানোর লড়াই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর থেকে ফিরে: সার্দাং জেনারেল হাসপাতালের বিছানায় এক নিথর দেহ। ১৯৭১ সালে যুদ্ধের ময়দানে ইলিয়াছ আহমেদ রফিকের যে কাঁধে বন্দুকের বেয়নেট গর্জে উঠতো, সেই কাঁধ এখন নির্জীব।

জীবনের তাগিদে মালয়েশিয়ায় পাড়ি জমানো ৬০ বছর বয়সী মুক্তিযোদ্ধার দীর্ঘ শরীর পাঞ্জা লড়ছে মৃত্যুর সঙ্গে জয়ী হতে।

গত ১৬ জুলাই রাতে ঈদের আগের দিন ইফতারির সময় হঠাৎ করেই ব্রেন স্ট্রোক করেন এ প্রবীণ মুক্তিযোদ্ধা। প্রবাসী বাংলাদেশিরা তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতাল কুয়ালালামপুরে ভর্তি করান।

কিন্তু অর্থের অভাবে চিকিৎসা চলছিল না সঠিকভাবে। গত ২ আগস্ট মুক্তিযোদ্ধা রফিককে কুয়ালালামপুর জেনারেল হাসপাতাল থেকে রিলিজ করে দেওয়া হয়।

এ বিষয়ে ফেনী সমিতি মালয়েশিয়ার সভাপতি পেয়ার আহমদ আকাশ বলেন, মূলত হাসপাতাল কর্তৃপক্ষ তাকে বের করে দিয়েছে, হয়তো তাদের ধারণা আমরা এই মুক্তিযোদ্ধার চিকিৎসা খরচ বহন করতে পারবো না!

তিনি আরও বলেন, এরপর মুক্তিযোদ্ধা রফিককে সেভয় নার্সিং হোমে ভর্তি করানো হয়েছে, পাশাপাশি কোনো রকমে কুয়ালালামপুর হাসপাতালের বকেয়া বিল পরিশোধ করতে পারলেও সেভয় নার্সিং হোমে ভর্তি করাতে প্রয়োজনীয় ডিপজিট জোগাড় করা যাচ্ছিল না। আরেক মুক্তিযোদ্ধা মজনু ভাই অনেক আকুতি করে একদিনের মধ্যে ডিপজিট পরিশোধের শর্তে ভর্তি করতে সক্ষম হন।

এরপর শুরু হয় এই মুক্তিযোদ্ধাকে বাঁচানোর এক কঠিন লড়াই, ৩ আগস্ট ডিপজিট জোগাড় করে জমা দিতে পারি। রফিকের বাড়ি বগুড়ার নাটাইপাড়ার বৌ-বাজার এলাকায়। ২০১১ সাল থেকে মালয়শিয়ার কুয়ালালামপুরে বসবাস করছেন রফিক। তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ মালয়েশিয়া কমান্ডের সাধারণ সম্পাদক। অত্যন্ত বিনয়ী ও মিষ্টিভাষী এ মুক্তিযোদ্ধা ২ সন্তানের জনক। মেয়ে বিয়ে দিয়েছেন এবং ছেলে বর্তমানে দেশে চাটার্ড অ্যাকাউন্টিং পড়েছে।

দেশে বিভিন্ন সময় ব্যবসায়ীক ব্যর্থতা দেশ ছাড়তে বাধ্য করে তাকে। মালয়েশিয়ায় আসলেও বার্ধক্যের কারণে কোনো কাজ-কর্ম করতে পারতেন না, যার কারণে প্রবাসে অনেকটা অনাহারে-অর্ধাহারে তার দিন কাটতো।

ভালোবাসি বাংলাদেশের আহ্বায়ক হারুন-আল-রশিদ বলেন, গুটিকয়েক প্রবাসীর আন্তরিক প্রচেষ্টায় কুয়ালালামপুর হস্পিটাল, সেভয় নার্সিং হোম এরপর ইউনিভার্সিটি হসপিটাল হয়ে বর্তমানে সার্ডাং জেনারেল হাসপাতালের এমারজেন্সিতে ভর্তি রয়েছেন। তার শরীরের বাম অংশ সম্পূর্ণ অবশ হয়ে গেছে। তবে আশা করা যায় সঠিক চিকিৎসাসেবা পেলে তিনি মোটামোটি সুস্থ হয়ে উঠতে পারেন।

গত কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসা করানো হচ্ছে স্থানীয় প্রবাসীদের চাঁদায়। দূর দেশে হাসপাতালে আমাদের এই প্রবীণ মুক্তিযোদ্ধার পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছে ভালোবাসি বাংলাদেশ এবং মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটি।

মুক্তিযোদ্ধা রফিককে বাঁচাতে সাহায্য করুন
Bhalobashi Bangladesh, MSA - 1807, Islami Bank Bangladesh Ltd. HO Complex Branch,

এছাড়া CARAM Asia Berhad, Account No:  305-414476-101(RM Account), 305-414476-725 (USD Account), HSBC Bank Malaysia Berhad, Kuala Lumpur, Malaysia, Swift Code: HBMBMYKL অ্যাকাউন্টে পাঠাতে পারেন টাকা।

বিকাশ করতে পারেন ০১৭২৯৩৮৯৯৯২ নম্বরে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন: আকাশ +৬০১৬৯০০৩৪০৭, হারুন +৬০১৪৩২৩৯১৪৬, ভালোবাসি বাংলাদেশ +৬০১৬৯৪১০৯৫২ নম্বর।

বাংলাদেশ সময়: ০৭৫৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এমএন/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ