ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়াকে বাংলাদেশিদের অধিকার নিশ্চিতের আহ্বান তেনাগানিতা’র

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
মালয়েশিয়াকে বাংলাদেশিদের অধিকার নিশ্চিতের আহ্বান তেনাগানিতা’র ছবি: সংগৃহীত

ঢাকা: শ্রমিকদের বৈধতা ও কাজের অনুমতিসহ যথাযথ কাগজহীন অভিবাসী শ্রমিকদের; বিশেষ করে বাংলাদেশি শ্রমিকদের কাজের অধিকার প্রদানে মালয়েশিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ‘তেনাগানিতা’ (নারীদের অধিকার আদায়ে কাজ করা মালয়েশিয়ার একটি প্রতিষ্ঠান)।

গত ৬ আগস্ট বাংলানিউজে প্রকাশিত ‘মালয়েশিয়ায় শ্রমিক রফতানি।

। একক ব্যবসার পথে রিয়েল টাইম’ সংবাদের প্রসঙ্গ উল্লেখ করে মালয়েশিয়া প্রধানমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী বরাবর এ আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, মালয়েশিয়ায় এখনো গরিবদের শোষণ করে ধনীরা পকেট ভরছে। কাজ দেওয়ার কথা বলে বাংলাদেশের গরিব অভিবাসীদের মালয়েশিয়ায় নেওয়ার প্রক্রিয়ার মাধ্যমে তারা এ কাজটি করছে।

বছরের পর বছর মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের বৈধতা বা কাজের অধিকার না দিয়ে, নতুন করে শ্রমিক নেওয়ার ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রীর নতুন এ উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করছে প্রতিষ্ঠানটি।

নতুন ১৫ লাখ শ্রমিক নেওয়ার বিষয়ে প্রতিষ্ঠানটি বিভিন্ন প্রশ্ন তুলে বলছে, যেখানে লাখ লাখ অভিবাসী দেশটিতে অবৈধভাবে কাজ করছে, সেখানে নতুন নিয়োগের কী প্রয়োজন? সরকার কোনো তাদের বৈধ করছে না?

শ্রমিক নিয়োগের বিষয়টি যথাযথ যাচাই-বাছাই না করে প্রক্রিয়াটি সম্পন্ন করা হচ্ছে বলে বিবৃতিতে অভিযোগ করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক গ্লোরেন্স ডাস।

এ ধরনের প্রক্রিয়ায় মানবাধিকারের মৌলিক শর্তগুলো ভঙ্গ করারও অভিযোগ আনেন তিনি।

এছাড়া বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে আরো স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়টি নিশ্চিত করতে মালয়েশিয়ার মন্ত্রী পরিষদের বিদেশি কর্মী নিয়োগ কমিটির প্রতি আহ্বান জানিয়েছে ‘তেনাগানিতা’।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ