ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার প্রতিনিধি দলের সঙ্গে মন্ত্রীর সাক্ষাৎ মঙ্গলবার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৫
মালয়েশিয়ার প্রতিনিধি দলের সঙ্গে মন্ত্রীর সাক্ষাৎ মঙ্গলবার

ঢাকা: বাণিজ্যিকভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী নেওয়ার বিষয় চূড়ান্ত করতে ঢাকায় এসেছে মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল। মঙ্গলবার (১১ জুলাই) সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে সাক্ষাৎ করবেন ছয় সদস্যের প্রতিনিধি দলের সদস্যরা।



মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব ওহাব বিন মোহাম্মদ ইয়াসিনের নেতৃত্বে প্রতিনিধি দলটি রোববার (০৯ জুলাই) দুপুরে ঢাকা এসে পৌঁছায়। আগামী ১৭ আগস্ট পর্যন্ত তাদের ঢাকায় অবস্থান করার কথা রয়েছে।

এছাড়া মালয়েশিয়ার এ প্রতিনিধি দলে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব পদমর্যাদার আন্ডার সেক্রেটারি শাহিল ইসলাম, জামিরি বিন মাত জায়িন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি জুলকিফিল ইয়াকুব।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলামও তাদের সঙ্গে ঢাকায় এসেছেন।

এদিকে, রোববার বিকেলে প্রতিনিধি দলটির সঙ্গে বাংলাদেশের বেসরকারি রিক্রুটিং এজেন্সিগুলোর সংঠন বায়রার বৈঠকের কথা থাকলেও তা বাতিল হয়। পরে বায়রার আমন্ত্রণে ডিনারে অংশ নেন তারা। সেখানে মন্ত্রণালয়ের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, সেখানে তিনপক্ষের মধ্যে নতুন করে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। তবে মূল আলোচনা হবে মন্ত্রীর সঙ্গে বৈঠকে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব খোন্দকার ইফতেখার হায়দার টেলিফোনে বাংলানিউজকে জানান, কোন পদ্ধতিতে কর্মী যাবে, বেতন কেমন হবে, বাছাই প্রক্রিয়া কেমন হবে, সামগ্রিক বিষয়গুলো নিয়ে প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হবে। আলোচনা শেষে সংবাদ সম্মেলন করে সিদ্ধান্ত জানানো হবে।

জানা যায়, বাংলাদেশ থেকে যেসব কর্মী মালয়েশিয়া যাবেন তাদের সেখানে নিরাপত্তা, ইন্স্যুরেন্সসহ নানা সুবিধা থাকবে। অভ্যন্তরীণ খরচ বাদে কর্মীদের কোনো খরচ হবে না। রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ান নিয়োগকর্তার কাছ থেকে কমিশন পাব মাত্র। তবে বেতন ৮শ রিঙ্গিতের বেশি হবে না।

এদিকে সরকারি প্রতিনিধি দল আসার দুই দিন আগেই ঢাকায় এসে প্রবাসী কল্যাণ মন্ত্রীর কাছে মালয়েশিয়ার কর্মী পাঠানোর প্রক্রিয়ার একটি প্রস্তাব উত্থাপন করেছে রিয়েল টাইম নেটওয়ার্কিং নামে মালয়েশিয়ার একটি বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান।   মন্ত্রী তাদের প্রস্তাবে সন্তুষ্টি প্রকাশ করেছেন বলেও সূত্র জানায়।

প্রতিষ্ঠানটির মালিক ও ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশ থেকে যাওয়া মালয়েশিয়ার ব্যবসায়ী মো. আবু হানিফ বাংলানিউজকে বলেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে।

রিয়েল টাইমের নির্বাহী চেয়ারম্যান আবদুল হাকিম হামিদি, প্রধান নির্বাহী কর্মকর্তা আব্বাস আলী ও অপারেশন ম্যানেজার রসলি বিন আবগানি ও পরিচালক নুর ফিজারানাও এখন ঢাকায় অবস্থান করছেন। তারাও সোমবার রাতে বায়রার ডিনারে অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৮১৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৫
জেপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ