ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ান ট্রেড ইউনিয়নের বিবৃতি

বিপদজনক কাজে কেন বাংলাদেশি!

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
বিপদজনক কাজে কেন বাংলাদেশি! এন গোপাল কিষনাম

ঢাকা: মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (এমটিইউসি) বলেছে, বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক এনে এবং প্রশিক্ষণ দিয়ে অর্থ খরচের চেয়ে মালয়েশিয়ানদের জন্য তা বিনিয়োগ করা উচিৎ। বাংলাদেশিদের কেন এ কাজে নিয়োগ দেয়া হবে শুধু!
 
এমটিইউসি এর সাধারণ সম্পাদক এন গোপাল কিষনাম বুধবার মালয়েশিয়াকিনিতে প্রকাশিত এক বিবৃতিতে বলেন, যদি স্থানীয়দের যথেষ্ট প্রশিক্ষণ, ভালো বেতন দিয়ে থ্রি-ডি (বিপদজনক, কঠিন এবং নোংরা) কাজে নিয়োগ দেয়া যায়, সেটাই ভালো।


 
গোপাল বলেন, এখন স্থানীয়রা থ্রি-ডি কাজে হয়তো আগ্রহী নয়। কিন্তু ভালো বেতন তাদের মনকে পরিবর্তন করতেও পারে।
 
উদাহরণ হিসেবে মালয়েশিয়ানদের জন্যে তিনি সিঙ্গাপুরকে টেনে আনেন। সেখানে ভাল বেতন দিয়ে স্থানীয়দের থ্রি-ডি কাজে নিয়োগ দেয়া হয়েছে।
 
গত বছর সিঙ্গাপুর পরিচ্ছন্নতাকর্মীদের বেসিক বেতন নির্ধারণ করেছে ১ হাজার সিঙ্গাপুর ডলার। যেটা মালয়েশিয়ান রিঙ্গিতে ২ হাজার ৮০০ (বাংলাদেশি টাকায় ৫৬ হাজার)।
 
কিন্তু বর্তমানে মালয়েশিয়ায় এই বেতন ৯০০ রিঙ্গিত (সাড়ে ১৭ হাজার টাকা) এবং পূর্ব মালয়েশিয়ায় সেটা ৮০০ রিঙ্গিত (সাড়ে ১৫ হাজার টাকা)।
 
ভালো বেতনের পাশাপাশি এমটিইউসি চায়, মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বিষয়টি ফয়সালা হোক, নতুন করে বিদেশি শ্রমিক আনার আগে।
 
‘বিদেশি শ্রমিকের ওপর নির্ভর করে দেশের চলা উচিৎ নয়। এটা অবশ্যই স্থানীয় অর্থনীতির জন্যে ক্ষতিকর এবং জনগণের ওপর নেতিবাচক প্রভাব পড়ে’- বলে উল্লেখ করেন গোপাল।

মালয়েশিয়ার বর্তমান উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্টমন্ত্রী আহমেদ জাহিদ হামিদির ভাই আব্দুল হাকিম হামিদি যথন বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক আনার জন্যে একটি লাভজনক অনলাইন মনিটরিং সিস্টেম দাঁড় করিয়েছেন, তখন তার প্রেক্ষিতেই এ কথা বলেন গোপাল।
 
যদিও জাহিদ হামিদি যে কোন ধরনের আত্মীয়করণের বিষয়টি অস্বীকার করেছেন।
 
বাংলাদেশ সময় ১৪১১ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৫
এমএন/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ