ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ার কাছে পাঁচ পরিষেবা চান স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
মালয়েশিয়ার কাছে পাঁচ পরিষেবা চান স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: দেশের হাসপাতালে পরিচ্ছন্নতা, যন্ত্রপাতি রক্ষণ‍াবেক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনাসহ পাঁচ পরিষেবার আধুনিকায়নে মালয়েশিয়ার সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
 
রোববার (৩১ জানুয়ারি) মালয়েশিয়ার কুয়ালালামপুরে হোটেল ম্যারিয়ট ইন্টারন্যাশনালে এক মতবিনিময় সভায় তিনি এ সহযোগিতা চান।



মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মালয়েশিয়ার বিভিন্ন পরিষেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠানগুলো মালয়েশিয়ার ১৪৮টি সরকারি হাসপাতালে পাঁচ ধরনের পরিষেবা কার্যক্রম চালিয়ে আসছে। মালয়েশিয়া সফরে সেখানকার জাতীয় পর্যায়ের হার্ট ও ক্যান্সার ইনস্টিটিউট, কেপিজে তাওয়াককাল বিশেষায়িত হাসপাতাল, প্রিন্স কোর্ট হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল পরিদর্শনের সময় নানা অভিজ্ঞতা তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী।
 
মোহাম্মদ নাসিম বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে সাধারণ মানুষ আজ বিনামূল্যে আধুনিক ও মানসম্মত চিকিৎসা পাচ্ছে।
 
‘এখন বাংলাদেশের হাসপাতালগুলোর যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও মেরামতসহ অভ্যন্তরের পরিচ্ছন্নতা কার্যক্রম এবং বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে উদ্যোগ নেওয়া দরকার। এক্ষেত্রে সরকার ও বেসরকারি যৌথ পরিচালনায় উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব। ’
 
তিনি বলেন, মালয়েশিয়ায় সরকারি হাসপাতালে আউটসোর্সিংয়ের মাধ্যমে পরিচ্ছন্নতা কার্যক্রম ও যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণে বেসরকারি সহায়তার অভিজ্ঞতা প্রশংসনীয় এবং আন্তর্জাতিক মানসম্পন্ন।

‘এ যুগান্তকারী উদ্যোগকে বাংলাদেশে সফলভাবে প্রয়োগ করতে সহায়তা করুন। এ কাজে সহায়তা প্রস্তাবনা নিয়ে এগিয়ে এলে দ্রুত তা বাস্তবায়ন করা হবে,’ পরিষেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন মোহাম্মদ নাসিম।
 
মন্ত্রীর আহ্বানে ইতিবাচক প্রতিক্রিয়াও দেখিয়েছেন প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা। শিগগিরই বাংলাদেশে এসে বিভিন্ন সরকারি হাসপাতাল পরিদর্শন ও কাজের সম্ভাব্যতা যাচাই করে প্রস্তাবনা উত্থাপনের আগ্রহ দেখান তারা।
 
সভায় অন্যদের মধ্যে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শহীদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, যুগ্ম সচিব কাজী আ খ ম মহিউল ইসলাম, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa