ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের নতুন কর কাঠামো

কারখানা-কনস্ট্রাকশনে ২৫০০ ও প্লান্টেশনে ১৫০০ রিঙ্গিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
কারখানা-কনস্ট্রাকশনে ২৫০০ ও প্লান্টেশনে ১৫০০ রিঙ্গিত জাহিদ হামিদি / ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর: আগে বিদেশি শ্রমিক এবং কর্মচারীদের ৬ ক্যাটাগরির কর ব্যবস্থা থাকলেও এখন থেকে ২ ক্যাটাগরির কর ব্যবস্থা থাকবে মালয়েশিয়ায়। পহে‍লা ফেব্রুয়ারি থেকে এ নিয়ম কার্যকর হবে।



রোববার (৩১ জানুয়ারি) সারওয়াকের ইউনিভার্সিটি কলেজ অব টেকনোলজি’তে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি এ কথা জানান।

তিনি বলেন, প্রথম ক্যাটাগরির ভেতরে রয়েছেন কারখানা, নির্মাণ শ্রমিক এবং সেবাদানকারী শিল্পে কর্মরত বিদেশি শ্রমিকরা। তাদের কর ধরা হয়েছে আড়াই হাজার রিঙ্গিত।

দ্বিতীয় ক্যাটাগরিতে রয়েছেন প্লান্টেশন এবং কৃষি খাতে কর্মরত বিদেশি শ্রমিকরা। তাদের বার্ষিক কর ধরা হয়েছে দেড় হাজার রিঙ্গিত।

আর বিদেশি গৃহকর্মীর জন্য কর্তাকে আগের মতোই প্রতিজনের জন্যে ৪১০ রিঙ্গিত কর দিতে হবে।

তবে এই মুহুর্তে বিদেশি প্রফেশনালদের ওপর বার্ষিক করের বোঝা চাপানোর পরিকল্পনা সরকারের নেই, জানান জাহিদ। নিউ স্ট্রেইটস টাইমস’র এক সংবাদে এ তথ্য প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রী নাজিব রাজাক জানিয়েছেন ২০১৬ সালের বাজেটে দেশের অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা দেওয়ার কথা ভাবছে মালয়েশিয়া। এই বৈধতা দেওয়ার প্রক্রিয়ার ফলে কর হিসাবে সরকার ২৫ লাখ রিঙ্গিত আয় করবে।

বাংলাদেশ সময় ২০১২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
এমএন/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa