ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের কর বাড়ানোর প্রতিবাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের কর বাড়ানোর প্রতিবাদ ছবি: বাংলানিউজেটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর: কোন ধরনের আলোচনা ছাড়াই বিদেশি শ্রমিকদের ওপর কর বাড়ানোর কড়া সমালোচনা করেছে মালয়েশিয়ার ৫৫টি স্থানীয় ইন্ড্রাস্ট্রির চেম্বার এবং ট্রেড অর্গানাইজেশন।

সরকারের রাজস্ব বাড়ানোর অংশ হিসেবে বিদেশি শ্রমিকদের কর বাড়ানোর এই পদক্ষেপে অসন্তোষ প্রকাশ করে এই ব্যবসায়িক সংগঠনগুলো।

  এসোসিয়েটেড চায়নিজ চেম্বারস অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি মালয়েশিয়ার ডেপুটি সেক্রেটারি জেনারেল তেও চিয়াং কক বলেন, আমরা এর আগে অনেক সভা, বৈঠকে বলেছি, রাজস্ব বাড়ানোর প্রক্রিয়া হিসেবে কখনোই বিদেশি শ্রমিকদের ওপর কর বাড়ানো উপায় হতে পারে না। বরং বিদেশি শ্রমিকদের প্রশিক্ষণ এবং মানোন্নয়নে গুরুত্ব দেয়া উচিৎ।

এই ব্যবসায়িক গোষ্ঠীটি আরও জানায়, বরং অবৈধ শ্রমিকদের বৈধ করা রাজস্ব বাড়ানোর একটি প্রক্রিয়া হতে পারে।

৪০ লাখ অবৈধ বিদেশি শ্রমিককে বৈধতা দেয়ার মধ্য দিয়ে সরকার ৫শ’ কোটি মালয়েশীয় রিঙ্গিত অতিরিক্ত আয় করতে পারবে বলেও মত দেন তেও চিয়াং কক।

এই মাসের শুরুতেই মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়, ম্যানুফ্যাকচারার্স এবং নির্মাণ কোম্পানিগুলোকে প্রতি বিদেশি শ্রমিকের জন্যে বাৎসরিক আড়াই হাজার রিঙ্গিত কর দিতে হবে। এর আগে এই কর ছিল ১২৫০ রিঙ্গিত। দেশটির উপ-প্রধানমন্ত্রী জাহিদ হামিদি জানুয়ারির ৩১ তারিখ জানান, এই নতুন কর ব্যবস্থায় সরকার আড়াইশ’ কোটি রিঙ্গিত রাজস্ব আয় করবে।

মালয়েশিয়ায় নিবন্ধিত বাংলাদেশি শ্রমিকের সংখ্যা প্রায় ৬ লাখ। ধারণা করা হয় অবৈধ বাংলাদেশি শ্রমিকের সংখ্যা এর দ্বিগুণ হতে পারে।

বাংলাদেশ সময় ১৬০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৬
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa