ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় শ্রমিকদের বৈধতার নিবন্ধন শুরু ১৫ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
মালয়েশিয়ায় শ্রমিকদের বৈধতার নিবন্ধন শুরু ১৫ ফেব্রুয়ারি

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় অনিবন্ধিত শ্রমিকদের বৈধকরন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে।

শুক্রবার (৬ ফেব্রুয়ারি) পুত্রজায়ায় মন্ত্রণালয়ের বৈঠক শেষে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।



তিনি বলেন, প্রথম পর্যায়ে তিন মাস এই অনলাইন আবেদন খোলা থাকবে। আশা করা হচ্ছে, ২০ লাখ অনিবন্ধিত বিদেশি শ্রমিক এই প্রক্রিয়ায় বৈধতা পাবে।

জাহিদ হামিদি আরও বলেন, পুরো মালয়েশিয়ায়ই এ নিবন্ধনের কাজ করতে হবে। সাবাহ ও সারওয়াক প্রাদেশিক সরকার নিজেরা এই অনলাইন প্রক্রিয়া বাস্তবায়ন করবে। দালাল ছাড়াই অনলাইনে নিবন্ধিত হতে পারবেন শ্রমিকরা। মালিকরা আমাদের কাছে অভিযোগ করেছেন, শ্রমিকদের নিবন্ধনের জন্য এজেন্টদের অর্থ  দিলে, তারা নিবন্ধন না করে অর্থ নিয়ে ভেগে যেতো। এই পরিপ্রেক্ষিতে অনলাইনে নিবন্ধনের প্রক্রিয়া চালু করা হয়েছে।

তিন মাসের মধ্যে মালিকরা আবেদন করলে তাদের কোনো পেনাল্টি চার্জ দিতে হবে না জানিয়ে তিনি বলেন, আমরা তিন মাস এর কার্যকারিতা দেখবো। এরপর সময় বাড়ানোর প্রয়োজন হলে পররাষ্ট্র মন্ত্রণালয় সেই ঘোষণা দেবে।

নির্ধারিত সময়সীমার মধ্যে শ্রমিকের নিবন্ধন না করালে ওই মালিকের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময় ১০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
এমএন/আরএম

** মালয়েশিয়ায় ২০ লাখ বিদেশি শ্রমিকের বৈধকরণের ঘোষণা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa