ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

প্রবাসী শ্রমিক স্বার্থরক্ষায় ঢাকার প্রতি আহ্বান মালয়েশীয় এনজিওর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
প্রবাসী শ্রমিক স্বার্থরক্ষায় ঢাকার প্রতি আহ্বান মালয়েশীয় এনজিওর

ঢাকা: বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক প্রেরণের কার্যক্রমটি আরও স্বচ্ছ ও সঠিকভাবে বাস্তবায়নের জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার একটি মানবাধিকার সংগঠন।

মালয়েশিয়ার মানবাধিকার সংস্থা তেনাজানিতা এক বিবৃতিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলে, বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসী শ্রমিকদের স্বার্থ অক্ষুণ্ণ রাখার ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নিতে বাংলাদেশ যেন মালয়েশিয়ার সরকারের প্রতি চাপ দেয়।



তেনাজানিতা এ সময় অভিযোগ করে বলে, একটি চক্র প্রবাসী শ্রমিকদের জিম্মি করে মালয়েশিয়ায় অনৈতিকভাবে অর্থ ‍উপার্জন করছে। বেশিরভাগ ক্ষেত্রেই তাদের শিকার হচ্ছে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা।

প্রবাসী শ্রমিকদের ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশ থেকে রক্ষার জন্য বিস্তৃত নীতিমালা গ্রহণে তাই দুই দেশের সরকারের প্রতি আহ্বান জানায় সংস্থাটি।

এক্ষেত্রে মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিক মোহাম্মদ বাবুলের উদাহরণ দেয় সংস্থাটি। ২০১৪ সালের জানুয়ারি মাসে মালয়েশিয়ায় কর্মরত অবস্থায় অগ্নিদগ্ধ হন বাবুল। এ সময় তার শরীরের ৪০ শতাংশ পুড়ে যায়। কিন্ত তার দায়িত্ব নিতে অস্বীকৃতি জানায় নিয়োগদানকারী প্রতিষ্ঠান।

এভাবেই মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা তাদের এজেন্ট ও নিয়োগকর্তাদের হাতে মারাত্মকভাবে শোষিত ও বঞ্চিত হচ্ছে বলে উল্লেখ করে এনজিওটি।  

এ পরিস্থিতি উত্তরণে তেনাজানিতা বাংলাদেশ সরকারের প্রতি বেশ কিছু পদক্ষেপ নেয়ার সুপারিশ করেছে। যার মধ্যে অন্যতম প্রবাসী শ্রমিকদের ব্যাপারে দুই দেশের সরকারের বিস্তৃতি নীতিমালা গ্রহণ, সহজ অভিবাসন ব্যবস্থা প্রণয়ন এবং স্বচ্ছ ও উপযুক্ত মনিটরিং কার্যক্রম গ্রহণ, অসাধু এজেন্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, প্র্রশিক্ষণ ছাড়া বিদেশে গমন নিরুৎসাহিতকরণ, কাজ শেষে প্রবাসী শ্রমিকদের দেশে ফেরত পাঠানোর ক্ষেত্রে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।

এছাড়া মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় আরও তৎপর হওয়ার জন্য মালয়েশিয়ার বাংলাদেশি হাইকমিশনের প্রতিও আহ্বান জানিয়েছে এনজিওটি।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
আরআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa