ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

অবৈধ বিদেশি শ্রমিক নিবন্ধন খরচ ৪ হাজার রিঙ্গিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
অবৈধ বিদেশি শ্রমিক নিবন্ধন খরচ ৪ হাজার রিঙ্গিত

ঢাকা: মালয়েশিয়ায় নতুন বিদেশি শ্রমিক নিয়োগ দেওয়ার চেয়ে অবৈধ শ্রমিকদের বৈধ করে কাজে লাগানোর খরচ কম বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব আলী ইব্রাহিম বলেন, সোমবার (১৫ ফেব্রুয়ারি) থেকে অনিবন্ধিত শ্রমিকদের বৈধ করার প্রক্রিয়া শুরু হয়েছে।

বার্ষিক করসহ একজন অনিবন্ধিত বিদেশি শ্রমিককে বৈধ করতে মালিককে ৪ হাজার রিঙ্গিত (৭২ হাজার টাকা) খরচ করতে হবে। অন্যদিকে, একজন নতুন বৈধ বিদেশি শ্রমিককে নিয়োগ দিতে হলে ১০ হাজার রিঙ্গিত (১ লাখ ৮০ হাজার টাকা) খরচ লাগবে।

এসব খরচ দূতাবাসগুলোর সঙ্গে চুক্তিসহ অন্যান্য খাতের খরচ বলে জানান তিনি।

নতুন বৈধকরণ প্রক্রিয়ার মধ্যে নিবন্ধন ফি হচ্ছে ৮০০ রিঙ্গিত (১৪ হাজার টাকা)। অবৈধ শ্রমিক রাখার দায়ে জরিমানা ৫০০ রিঙ্গিত (৯ হাজার টাকা), অস্থায়ী বিশেষ ভিজিট পাস ৬০ রিঙ্গিত (১ হাজার ৮০ টাকা), প্রসেসিং ফিস ১২৫ রিঙ্গিত (২ হাজার ২৫০ টাকা) এবং সার্ভিস চার্জ দিতে হবে ৪০০ রিঙ্গিত (৭ হাজার ২০০ টাকা)। এর সঙ্গে ওই সেক্টরের লেভি চার্জ দিতে হবে।

আলী ইব্রাহিম বলেন, মালিকদের এই নিবন্ধন প্রক্রিয়া সর্ম্পকে ভয় পেলে চলবে না। এই প্রকল্পে কোনো ধরনের আইনি ব্যবস্থা রাখা হয়নি কারো বিরুদ্ধে।

তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে আমরা তাদের বৈধ তথ্য নিশ্চিত করতে চাই। ফলে সরকারের পক্ষেও নিরাপত্তার মতো বিষয়গুলো চিহ্নিত করা সহজ হবে।

ইতোমধ্যে মালয়েশিয়ান মালিক ফেডারেশন বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক আনার বিরোধিতা করে বিবৃতি দিয়েছে। তবে আলী বলেন, গত বছর স্বরাষ্ট্র মন্ত্রণাণালয় মালিকদের কাছ থেকে ৩ লাখ ৫২ হাজার ৯৮১ জন বিদেশি শ্রমিক আনার আবেদনপত্র গ্রহণ করেছে।

প্রতিবছর সাড়ে ৩ লাখ থেকে ৫ লাখ বিদেশি শ্রমিকের আবেদনপত্র জমা হয় মালিকপক্ষের কাছ থেকে। যেসব কাজ স্থানীয়রা করতে চায় না। প্ল্যান্টেশন, ম্যানুফেকচারিং এবং নির্মাণ শিল্প থেকেই এ চাহিদা বেশি থাকে।

চাহিদাপত্র না দেখে বিবৃতি দেওয়া হতে পারে। তবে আমাদের কাছে চাহিদাপত্রের রেকর্ড রয়েছে বলে মন্তব্য করেন ওই সচিব।  

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
এমএন/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa