ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় শ্রমিক পুনর্নিবন্ধনে অস্বচ্ছতার অভিযোগ

কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
মালয়েশিয়ায় শ্রমিক পুনর্নিবন্ধনে অস্বচ্ছতার অভিযোগ

কুয়ালালামপুর থেকে: অবৈধ শ্রমিকদের বৈধকরণের জন্য পুনর্নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে মালয়েশিয়ান সরকার। তবে, অস্বচ্ছ তথ্য এবং নানা রকম নিয়ম-কানুনের ফলে আগ্রহী কর্মচারীদের পড়তে হচ্ছে বেশ ঝামেলায়।

এতে প্রতিদিনই হয়রানির শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে তিন মাসের মধ্যে পুনর্নিবন্ধনের এ কাজ শেষ করার জন্য সময় বেধে দিয়েছে সেদেশের সরকার।

শ্রমিকরা বাংলানিউজকে জানান, সরকার পুনর্নিবন্ধন ফিস ১২০০-১৫০০ রিঙ্গিত ধার্য করেছে। অথচ সব মিলিয়ে গুণতে হচ্ছে প্রায় ৫০০০ রিঙ্গিতের বেশি। যা প্রস্তাবিত খরচের তিন গুণ। বিভিন্ন নিয়োগকর্তার ফিসও বহন করতে হচ্ছে শ্রমিকদের।

‘মাই-ইজি’ নামে একটি বেসরকারি কোম্পানিকে এবারের পুনর্নিবন্ধন কাজের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। সেখানে তাদের সার্ভিস ফি অতিরিক্ত গুণতে হচ্ছে প্রায় ৪২৫ রিঙ্গিত।

এছাড়াও রয়েছে অনেক অজানা বাড়তি খরচ। প্রায় ১৬টি ক্যাটাগরিতে টাকা জমা দিতে হচ্ছে।

এরপর এই নিবন্ধনের ফলাফলের কোনো গ্যারান্টি দেওয়া হচ্ছে না। যদি কোনো আবেদন নাকচ করা হয় তাহলে সেই টাকাও ফেরত দেওয়া হচ্ছে না। মিলছে না কোনো নির্দিষ্ট কারণ। তাই সব মিলিয়ে একটি ধোঁয়াশার মধ্যেই পুনর্নিবন্ধন প্রক্রিয়া চলছে।

অনেকেই জানান, কষ্ট করে টাকা জোগাড় করা গেলেও এই অনিশ্চিত প্রক্রিয়ার জন্য কেউ সাহস পাচ্ছেন না।

১৫ ফেব্রুয়ারি মালয়েশিয়া ইমিগ্রেশন থেকে পুনর্নিবন্ধনের ঘোষণা দেওয়া হয়। এর কয়েকদিন পর বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেওয়ার জন্য ঢাকায় চুক্তি সই করে দুই দেশের প্রতিনিধিরা। চুক্তি সই’য়ের মাত্র একদিন পর বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে শ্রমিক নেওয়া সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দেন দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৬
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ