ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বর্ণাঢ্য আয়োজনে পার্বত্য চুক্তির রজত জয়ন্তী উদযাপিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
বর্ণাঢ্য আয়োজনে পার্বত্য চুক্তির রজত জয়ন্তী উদযাপিত

খাগড়াছড়ি: বর্ণিল ও বর্ণাঢ্য আয়োজনে খাগড়াছড়িতে উদযাপিত হলো ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছর পূর্তি বা রজত জয়ন্তী।  

এ উপলক্ষ্যে শুক্রবার (০২ ডিসেম্বর) সকালে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

 

পরে টাউনহল প্রাঙ্গণে এসে র‌্যালিটি শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এর আগে র‌্যালির উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এসময় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম মো. বাতেন, পুলিশ সুপার মো. নাঈমুল হক, খাগড়াছড়ি পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী প্রমুখ।

র‌্যালিতে চাকমা, মারমা, ত্রিপুরা ও বাঙ্গালীরা নিজ নিজ সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে অংশ নেন। এতে আওয়ামী লীগসহ জেলার বিভিন্ন শ্রেণি পেশার হাজারো মানুষ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও যোগ দেন।  

এদিকে বিকেলে ঐতিহাসিক খাগড়াছড়ি স্টেডিয়ামে চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পাহাড়ে দুই দশকেরও বেশি সময় ধরে চলা সংঘাতপূর্ণ পরিস্থিতির অবসান ঘটিয়ে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার এবং জনসংহতি সমিতির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এডি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।