ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৮ ডিসেম্বর রামগড় হানাদারমুক্ত দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
৮ ডিসেম্বর রামগড় হানাদারমুক্ত দিবস

খাগড়াছড়ি: ১৯৭১ সালে ৮ ডিসেম্বর খাগড়াছড়িতে প্রথম পাকিস্তানি হানাদারমুক্ত হয় তৎকালীন মহকুমা শহর রামগড়। যা বর্তমানে খাগড়াছড়ির একটি উপজেলা।

 

জানা গেছে, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর রামগড়ে পাকিস্তানি হানাদাদের ওপর বিমান হামলা করা হলে, হানাদারদের মনোবল ভেঙে যায়। এতে তারা অনেকটা দুর্বল হয়ে পড়ে। এরপর ৭ ডিসেম্বর যুদ্ধের প্রস্তুতি নিয়ে ৮ ডিসেম্বর হেমদা রঞ্জন ত্রিপুরা নেতৃত্বে ৩৬ জনের একটি মুক্তিবাহিনী দল ভারতের সাব্রুম হয়ে রামগড়ে প্রবেশ করে হানাদার বাহিনীদের ওপর আক্রমণ করে।  

হানাদার বাহিনীরা মুক্তি বাহিনী সঙ্গে সম্মুখ যুদ্ধে টিকতে না পেরে পিছু হটতে থাকে। পরে নাজিরহাট-ফটিকছড়ি হয়ে চট্টগ্রাম ক্যান্টমেন্টের দিকে পালিয়ে গেলে প্রথমে রামগড়ের থানা, পোস্ট অফিস, সিও অফিস এলাকা দখল করে নেয় বীর মুক্তিযোদ্ধারা। এরপর ধাপে ধাপে রামগড়ের পুরো এলাকা বীর মুক্তিযোদ্ধাদের দখলে এলে, হানাদারমুক্ত হয় রামগড়। বাংলাদেশের স্বাধীন পতাকা উত্তোলন করে রামগড়কে শত্রুমুক্ত ঘোষণা করেন বীর মুক্তিযোদ্ধারা। এর থেকে প্রতি বছর ৮ ডিসেম্বর রামগড়ে হানাদারমুক্ত দিবস পালন করে আসছে রামগড়বাসী।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
এডি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।