ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস আজ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস আজ 

ঢাকা: আজ শুক্রবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। ‘দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’ এ স্লোগানকে সামনে রেখে আনকাকভুক্ত দেশ হিসেবে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০ তম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসটি পালনের প্রস্তুতি নিয়েছে।

শুক্রবার সকাল ৮টা ১৫ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদ্বোধন করবেন দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আব্দুল্লাহ।  

সকাল ৯টায় সেগুন বাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন আয়োজন করেছে সংস্থাটি।  
মানববন্ধনে দুদকের কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি সরকারি বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী, স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নেবেন।

বেলা ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করেছে দুদক, যেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। রাজধানী ঢাকা ছাড়াও দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা ও দুদকের সমন্বিত জেলা কার্যালয়  ৪৯৫ টি উপজেলায় বড় পরিসরে উদযাপন করা হবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা করে থাকে। বাংলাদেশ ২০০৭ সাল থেকে সংস্থাটির সদস্য। তবে আন্তর্জাতিকভাবে দিবসটি  উদযাপন শুরু করে ২০১৭ সাল থেকে।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা,  ডিসেম্বর ৯, ২০২২
এসআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।