ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

উখিয়ায় শিশুর মতামতের অধিকার বিষয়ক বিশেষ বেতার সংলাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
উখিয়ায় শিশুর মতামতের অধিকার বিষয়ক বিশেষ বেতার সংলাপ

কক্সবাজার: ‘শিশুর অংশগ্রহণ এবং মতামতের অধিকার’ বিষয়ে সাধারণ জনগণকে উদ্ধুদ্ধ করতে ও এ বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে কক্সবাজারের উখিয়ায় অনুষ্ঠিত হয়েছে বিশেষ বেতার সংলাপ।

শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে উখিয়ার থাইংখালী উচ্চ বিদ্যালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রমের আওতায় বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রের উদ্যোগে এবং ইউনিসেফের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



এক বিশেষ বেতার সংলাপ এর আয়োজন করা হয়। এ বেতার সংলাপে সভাপতিত্ব করেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আশরাফ কবির।

অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. আহসানুল হক, কক্সবাজার, সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদ, উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তার, থাইংখালী উচ্চ বিদ্যালয়েরর সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তফা কামাল। সাংবাদিক মো. আলী জিন্নাতের সঞ্চালনায় সংলাপে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক মোহাম্মদ আশরাফ কবির।

বেতারের জনমুখী কার্যক্রম আগের ন্যায় চলমান রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে তিনি স্কুলে শিশুর জন্য বিশ্রাম, খেলাধুলা এবং সাংস্কৃতিক কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ এবং মিডিয়া থেকে নিরাপদ তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান সরকারের ভূমিকার কথা তুলে করেন।

প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে, শিশুর সঙ্গে মা-বাবার পর্যাপ্ত সময় কাটানো এবং তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে কিভাবে জীবনের লক্ষ্য নির্ধারণ ও উচ্চ শিক্ষা গ্রহণে সহায়তা করা যায় সে বিষয়ে বিশদ আলোচনা করেন মো. আহসানুল হক।

প্রতিবন্ধী শিশুদের বিশেষ যত্ন এবং আত্ম-নির্ভরশীল জীবনযাপন করার জন্য কিভাবে তাদের শিক্ষা কার্যক্রমে সহায়তা করা যায় এবং এক্ষেত্রে সরকারি সুযোগগুলোর প্রতি আলোকপাত করেন সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমেদ।

উখিয়া উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তার বলেন, শিশুর জীবন দক্ষতা উন্নয়নে বিষয়ভিত্তিক জ্ঞান অর্জনের পাশাপাশি কারিগরি এবং বহুমুখী শিক্ষা অর্জনের সুযোগ তৈরিতে শিক্ষা বিভাগ।

বিদ্যালয়ে শিশুর জ্ঞান, দক্ষতা, সৃজনশীলতা, আগ্রহ এবং মতামতের ভিত্তিতে শিক্ষার বিভাগ ও বিষয় নির্বাচনের সুযোগ রাখার ক্ষেত্রে শিক্ষকদের আরও সাবধানী হওয়া প্রয়োজনীতার কথা তুলে ধরেন মোহাম্মদ মোস্তফা কামাল।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আশরাফ কবির বলেন ‘শিশুর অংশগ্রহণ এবং মতামতের অধিকার’ নিশ্চিত করণের মাধ্যমে একটি প্রাণোচ্ছ্বল ভবিষ্যৎ প্রজন্ম উপহার দেওয়ার লক্ষ্যে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ জরুরি।

তিনি বলেন, ‘জাতির জনক আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন, সেই দেশকে নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় পৌঁছাতে আমাদের নিজেদের সচেতন হতে হবে এবং সবাইকে একসাথে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক সমীর চন্দ্র বিশ্বাস এবং সহকারী পরিচালক (অনুষ্ঠান) কাজী মো. নূরুল করিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১০,২০২২
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।