ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাবি থেকে আটকদের ব্যাপারে খতিয়ে দেখা হচ্ছে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
ঢাবি থেকে আটকদের ব্যাপারে খতিয়ে দেখা হচ্ছে

ঢাকা বিশ্ববিদ্যালয়, (ঢাবি): বিএনপির সমাবেশকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় ঢুকতে চাওয়াদের তল্লাশি করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। কয়েকজনের মোবাইল ফোন নিয়ে তাদের অনলাইনে অ্যাক্টিভিটি খতিয়ে দেখা হয় এ সময়।

যারা এর মধ্য দিয়ে গেছেন তারা ‘ছাত্রদলের নেতাকর্মী’ ও তাদের মোবাইলে ‘নাশকতার জিনিসপত্র’ পাওয়া গেছে বলেও দাবি করে ছাত্রলীগ। পরে পাঁচজনকে শাহবাগ থানায় হস্তান্তর করা হয়।

শাহবাগ থানা থেকে বলা হয়েছে, ছাত্রলীগ কর্তৃক যে পাঁচজনকে থানায় দেওয়া হয়েছে, তাদের ব্যাপারে খতিয়ে দেখা হচ্ছে। কোনো অপরাধ বা মামলাগত তথ্য পাওয়া না গেলে আটকদের ছেড়ে দেওয়া হবে।

শনিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর মোহাম্মদ বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আটকদের ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে। মামলা বা অপরাধের তথ্য না পেলে তাদের ছেড়ে দেওয়া হবে।

এর আগে ছাত্রলীগের তল্লাশির ব্যাপারে বাংলানিউজকে জানান প্রত্যক্ষদর্শীরা। তারা বলেন, ছাত্রলীগের এফ রহমান হল শাখার নেতাকর্মীরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে ‘সন্দেহভাজনদের’ তল্লাশি করে। মোবাইল ফোন চেক করে অনলাইন অ্যাক্টিভিটি ক্ষতিয়ে দেখে ছাত্রদল-বিএনপি সংশ্লিষ্টতার অভিযোগ এনে তাদের মারধর করে শাহবাগ থানা পুলিশের হাতে তুলে দেয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রলীগের এমন তল্লাশির ব্যাপারে প্রশ্ন তুলেছেন অনেকেই। কেউ কেউ ‘এ দায়িত্ব ছাত্রলীগ নেতাদের কে দিয়েছে’ প্রশ্ন করেন। প্রধানমন্ত্রী বা দলের নীতি নির্ধারকরা ছাত্রলীগ নেতাকর্মীদের কবে থেকে এমন দায়িত্ব দিয়েছে, সে প্রশ্নও করেন অনেকে।

এ বিষয়ে প্রশ্ন করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের সভাপতি রিয়াজুল ইসলাম তল্লাশি ও মোবাইল ফোন যাচাই বাছাই করার বিষয়টি স্বীকার করেন। কিন্তু কে বা কার কাছ থেকে এ দায়িত্ব পেয়েছেন এবং কেনই বা তল্লাশির মতো কর্মকাণ্ড করা হলো, প্রশ্ন করা হলে এড়িয়ে যান রিয়াজুল।

তিনি বলেন, ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে ওই পাঁচজনের কাছে নাশকতার জিনিসপত্র পাওয়া গেছে। যে কারণে আমরা তাদের পুলিশে দিয়েছি। তবে এখানে আমরা প্রশাসনের ভূমিকা নিইনি।

এর আগে সরেজমিনে কার্জন হল সংলগ্ন দোয়েল চত্বর, ঢাকা মেডিকেল মোড়, শহীদ মিনার, পলাশী মোড়, নীলক্ষেত সংলগ্ন মুক্তি ও গণতন্ত্র তোরণ, শাহবাগ মোড়, টিএসসি ও মধুর ক্যান্টিনে ছাত্রলীগের সরব উপস্থিতি দেখা গেছে। ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিয়ে নেতাকর্মীরা মোটরসাইকেল যোগে দফায় দফায় শো ডাউন দিচ্ছে ক্যাম্পাসের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।