ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

পেনশনসহ তিন দফা দাবিতে ক্ষেতমজুরদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
পেনশনসহ তিন দফা দাবিতে ক্ষেতমজুরদের বিক্ষোভ

ঢাকা: ৬০ বছরের বেশি বয়স্কদের পেনশন সুবিধা প্রদানসহ তিন দফা দাবিতে অবস্থান বিক্ষোভ করেছে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি। শনিবার (১৭ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই অবস্থান বিক্ষোভ করে।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, দেশে প্রায় ৬ কোটি মানুষ ক্ষেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবী। সংখ্যাগরিষ্ঠ এই বৃহৎ অংশ আজ সমাজে সবচেয়ে শোষিত, বঞ্চিত, অত্যাচারিত ও অবহেলিত। তাদের জীবনে খাদ্য, স্বাস্থ্য ও বাসস্থানের কোনো নিরাপত্তা নেই।

তারা আরও বলেন, দিনমজুর ও গ্রামীণ শ্রমজীবীরা যতক্ষণ শরীরে শক্তি থাকে ততক্ষণ গতর খেটে জীবন চালায়। কিন্তু বয়স্ক অবস্থায় তাদের জীবন আর চলে না। তখন তারা না খেয়ে, বিনা চিকিৎসায় জীবন কাটাতে হয়। দুঃখ কষ্টের সীমা থাকে না তাদের। তাই এসব শ্রমজীবী মানুষের বয়স ৬০ বছর হলেই তাদের পেনশনের আওতায় এনে মাসিক ১০ হাজার টাকা প্রদানের দাবি জানাচ্ছি।

এছাড়া গ্রাম ও শহরের গরীবদের জন্য রেশনিং ব্যবস্থা চালু এবং গ্রামীণ প্রকল্প ও কর্মসূচির বরাদ্দে লুটপাট বন্ধের দাবি জানান বক্তারা। পাশাপাশি দাবি আদায়ে ক্ষেতমজুর ও গ্রামীণ শ্রমজীবীদের সমিতির পতাকা তলে সমাবেত হওয়ার আহ্বান জানান।

অবিলম্বে দাবি আদায় না হলে আগামী ২৯ ডিসেম্বর দেশের প্রতিটি জেলা ও বিভাগীয় শহরে অবস্থান ও বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন সমিতির নেতারা।

বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির সভাপতি অধ্যাপক ডা. ফজলুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা, যুগ্ম সাধারণ সম্পাদক অর্ণব সরকার, নির্বাহী সদস্য মোতালেব হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
এসসি/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।