ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাবা-মা সুরক্ষা আইন যুগান্তকারী পদক্ষেপ: এম এ মান্নান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
বাবা-মা সুরক্ষা আইন যুগান্তকারী পদক্ষেপ: এম এ মান্নান

ঢাকা: সম্প্রতি পাস হওয়া বাবা-মা সুরক্ষা আইনকে সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ বলে উল্লেখ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর সোবহানবাগে ‘অল বাংলাদেশ সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটি’ কর্তৃক আয়োজিত ‘বিজয়ের ৫২ বছর: প্রবীণ কল্যাণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

এম এ মান্নান বলেন, প্রবীণ ব্যক্তিদের জন্য হাসপাতালে চিকিৎসা সুবিধা, বিভিন্ন যানবাহনে যাতায়াত সুবিধা, বিভিন্ন সরকারি অনুষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে দাওয়াত পাওয়া, এগুলো করা দরকার। কিছুটা সময় লাগবে। তবে সময় লাগবে বলে আমাদের অপেক্ষা করা উচিত নয়। আমাদের শুরু করে দেওয়া উচিত। আজকে শুরু করলে কিছুদিন পর এ উদ্যোগ বৃহৎ আকারে নজরে পড়ার অবস্থায় পৌঁছাবে।

তিনি আরও বলেন, সরকার যে পদক্ষেপগুলো গ্রহণ করছে বিভিন্ন ক্ষেত্রে, সবার সাহায্য ও সমর্থন পেলে আশা করি সেগুলো সবার জন্য মঙ্গল হবে। আমি আগে কখনও কল্পনাও করতে পারিনি কিছুদিন আগে আমরা বাবা-মা সুরক্ষা আইন সংসদে পাস করলাম। বিধি-বিধানও পাস করা হয়েছে। কিছু ক্ষেত্রে প্রয়োগ করা হচ্ছে। এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এ আইনের সুফল পেতে হয়তো আরও কিছুটা সময় লাগবে।  

পরিকল্পনামন্ত্রী বলেন, আরো ভালো, আশ্রম প্রকল্পের মাধ্যমে গৃহহীনদের ঘর বানিয়ে দিচ্ছে সরকার। ভূমিসহ গৃহহীনদের ঘর দেওয়া অত্যন্ত সাহসী কাজ। আমি কখনো ভাবতেও পারিনি প্রধানমন্ত্রী কীভাবে এত সাহসী কাজ চিন্তা করলেন। আমার নিজের নির্বাচনী এলাকাতেও আমি দেখি হাসিমুখে লোকজন এসব ঘরে বসবাস করছে।  

প্রবীণদের প্রসঙ্গ উল্লেখ কর তিনি বলেন, প্রবীণ ব্যক্তিদের জন্য সম্মান, সুরক্ষা, মর্যাদা এবং সেফটিনেট, বিশেষ পদ্ধতি প্রয়োগের মাধ্যমে চিকিৎসা ও যানবাহনে চলাচলের সুবিধা দেওয়া যেতে পারে। তবে সার্বিক সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন যদি না ঘটে তাহলে আমরা এটা টিকিয়ে রাখতে পারবো না। আমার বিশ্বাস আমরা এটা করতে পারবো, বাংলাদেশ সেই পর্যায়ে পৌঁছে গেছে।  

অল বাংলাদেশ সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মো. কবীর উদ্দিন আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির মহাসচিব আবু আলম মো. শহীদ খান।  

অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মো. সবুর খান।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।