ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গাদের ফেরাতে ইরানের সহায়তা চেয়েছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
রোহিঙ্গাদের ফেরাতে ইরানের সহায়তা চেয়েছে বাংলাদেশ

ঢাকা: রোহিঙ্গাদের ফেরাতে ইরানকে গভীরভাবে সম্পৃক্ততার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ও ইসলামি প্রজাতন্ত্র ইরানের মধ্যে দ্বিতীয় পররাষ্ট্র দপ্তর কনসালটেশন বৈঠকে এই অনুরোধ জানানো হয়।

ঢাকায় বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) আয়োজিত এই বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ইরানের ফার্স্ট ডেপুটি মিনিস্টার (রাজনৈতিক বিষয়ক) আলী বাগেরি কানি তাদের নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠকে দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে সম্পর্কের অবস্থা পর্যালোচনা করেছে এবং বাণিজ্য, অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, জনগণের মধ্যে সম্পর্ক, খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে আরও সহযোগিতা ও অংশীদারিত্ব বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে। অ্যানার্জি , সংযোগ, সমুদ্র অর্থনীতি, জলবায়ু পরিবর্তন সহযোগিতা এবং আরও অনেক কিছু। উভয় পক্ষ উচ্চ-পর্যায়ের সফর বিনিময়ের গুরুত্বের ওপর জোর দিয়েছে৷ এছাড়া দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তির সময়োপযোগী বাস্তবায়নের প্রয়োজনীয়তার ওপর জোর দেয়।

বৈঠকে বৈশ্বিক সমস্যা এবং আঞ্চলিক সহযোগিতার বিষয়েও মতবিনিময় হয়। উভয় পক্ষই মূল উদ্বেগের বিষয়ে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বহুজাতিক ফোরামে সহযোগিতা ও অংশীদারিত্ব বাড়াতে সম্মত হয়েছে। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ প্রতিনিধিদলের অংশ ছিলেন। ইরানের প্রতিনিধি দলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকায় ইসলামী প্রজাতন্ত্র ইরানের দূতাবাসের কর্মকর্তারা ছিলেন।

এদিকে ইরানের ইরানের ফার্স্ট ডেপুটি মিনিস্টার পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বাংলাদেশ ও ইরানের মধ্যকার সম্পর্ককে ঐতিহাসিক উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই দ্বিপক্ষীয় সহযোগিতা আরও গভীর করার অপার সম্ভাবনা রয়েছে। তিনি দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে এবং মানবসম্পদ উন্নয়ন, জনগণের মধ্যে সম্পর্ক, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, সংযোগ, ব্লু ইকোনমি এবং জলবায়ু সহযোগিতার ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের ইচ্ছা প্রকাশ করেন। আলোচনায় পারস্পরিক স্বার্থের বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

ইরানের ফার্স্ট ডেপুটি মিনিস্টার আলী বাগেরি কানিও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। তারা অভিন্ন স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন।  

এছাড়া আলী বাগেরি কানিও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান মুহাম্মদ ফারুক খান এমপির সঙ্গেও সাক্ষাৎ করেন।

ইরানের ফার্স্ট ডেপুটি মিনিস্টার আলী বাগেরি কানি বৃহস্পতিবার সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসেন।

বাংলাদেশ সময়: ১১৫৯, ডিসেম্বর ২৩, ২০২২
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।