ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাংবাদিকের ওপর হামলা: তদন্ত করতে বলেছে মানবাধিকার কমিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
সাংবাদিকের ওপর হামলা: তদন্ত করতে বলেছে মানবাধিকার কমিশন

ঢাকা: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহের সময় দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের স্টাফ করেসপন্ডেন্ট আবু আজাদের ওপর হামলার ঘটনা তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে জাতীয় মানবাধিকার কমিশন। ব্যবস্থা নিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসককে ১ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) কমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ ডিসেম্বর গণমাধ্যমে প্রকাশিত ‘রাঙ্গুনিয়ায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক, জিম্মির দেড় ঘণ্টা পর মুক্তি’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয় যে, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবৈধ ইটভাটা সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের স্টাফ করেসপন্ডেন্ট আবু আজাদ। ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরীর নির্দেশে মোহন এই ঘটনা ঘটিয়েছে।

ঘটনার বর্ণনায় সাংবাদিক আবু আজাদ জানান, রাঙ্গুনিয়ায় অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহ করতে গতকাল সকাল ১০টার দিকে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের মঘাছড়িতে পৌঁছান। সড়কের পাশে মাটি তুলে নামহীন ইটভাটার নিয়ে যাওয়া হচ্ছিল। ওই ছবি তুলতে গেলে স্থানীয় মেম্বার মহিউদ্দীন তালুকদার (মোহন) ৫-৬ লোক নিয়ে এসে তার মাথায় পিস্তল ঠেকিয়ে মারধর করে। এরপর তাকে একটি সাদা রঙের গাড়িতে তুলে মঘাছড়ি বাজারে নিয়ে যায়। সেখানে প্রকাশ্যে তার মাথায় অস্ত্র ঠেকিয়ে মারধর করে তার কার্যালয়ে নিয়ে বেঁধে রেখে নির্যাতন করা হয় এবং তার মোবাইল ফোন, মানিব্যাগ ও আইডি কার্ড কেড়ে নেয়। বিকাশ থেকে টাকা তুলে নেওয়া হয়। তার কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করা হয় এবং হত্যার হুমকি দেওয়া হয়।

মানবাধিকার কমিশনের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাংবাদিক নির্যাতনের এ ধরনের ঘটনা যেমন উদ্বেগজনক তেমনি স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া অবৈধ ইটভাটা প্রকৃতির জন্য মারাত্মক হুমকির। বিষয়টির সার্বিক অনুসন্ধান এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ নেওয়া জরুরি। এ বিষয়ে তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিয়ে কমিশনে আগামী ০১ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে চট্টগ্রাম জেলা প্রশাসককে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।