ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

৪ দিনেও উদ্ধার অভিযানে অগ্রগতি নেই দুর্ঘটনা কবলিত জাহাজের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
৪ দিনেও উদ্ধার অভিযানে অগ্রগতি নেই দুর্ঘটনা কবলিত জাহাজের

ভোলা: ভোলার মেঘনায় ডুবে যাওয়া কার্গো জাহাজ সাগর নন্দিনী-২ এর প্রাথমিকভাবে উদ্ধার কাজ শুরু হয়েছে। কিন্তু চারদিন পার হয়ে গেলেও তার কোনো অগ্রগতি নেই।

বৈরী আবহাওয়া ও উদ্ধাকারি জাহাজ বিলম্বে পৌঁছানোর কারণে উদ্ধার অভিযানে এখনও রয়েছে অনিশ্চয়তা।

বুধবার (২৮ ডিসেম্বর) ঘটনার চতুর্থ দিনে উদ্ধারকারি জাহাজ (বার্জ) জোহুর উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। তবে অপর উদ্ধারকারি জাহাজ হুময়ারা এখনও ঘটনাস্থলে পৌঁছায়নি। এ কারণে ডুবে যাওয়া জাহাজটিকে পানির তলদেশ থেকে উদ্ধার কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি।

এদিকে পরিবেশ দূষণ রক্ষায় সকাল থেকেই কোস্টগার্ড দক্ষিণ জোনের একটি দল ল্যামর মেশিন দিয়ে বিশেষ প্রযুক্তির ব্যবহার করে নদী থেকে তেল অপসারণ করছে।

তবে পুরোপুরি উদ্ধার শেষ হতে আরও দীর্ঘ সময় লাগতে পারে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ এর যুগ্ম পরিচালক আব্দুল্লাহ আল বাক্বী। তিনি বলেন, পরিবেশ বিপর্যয়ের বিষয়টি মাথায় রেখেই আমরা উদ্ধার কার্যক্রম দ্রুত সম্পন্নের চেস্টা করছি।

কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার লেফটেন্যান্ট কমান্ডার আকিফ খান রিদম বলেন, জাহাজের নিরাপত্তা, তেল অপসারণ ও উদ্ধার কাজে অংশ নিয়েছে কেস্টগার্ড। উদ্ধার শেষ না হওয়া পর্যন্ত তারা নিয়োজিত থাকবেন। দ্রুত সময়ের মধ্যে জাহাজটি উদ্ধারে বিআইডব্লিউটিএ, কোস্টগার্ড ও নৌ পুলিশের একটি টিম কাজ করছে।

এদিকে দ্রুত জাজাজটি উদ্ধার করা না গেলে ভয়াবহ পরিবেশ দূষণের আশংকা করছেন ভোলাবাসী।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।