ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আসুন একসঙ্গে মানবিক রাষ্ট্র গঠনে কাজ করি: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
আসুন একসঙ্গে মানবিক রাষ্ট্র গঠনে কাজ করি: তথ্যমন্ত্রী

ঢাকা: একটি বৈষম্যমুক্ত ও ক্ষুধামুক্ত কল্যাণ রাষ্ট্র গঠনে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, কেউ দামি গাড়িতে চড়বে আর কেউ রাস্তায় পড়ে থাকবে, বাংলাদেশ এমন রাষ্ট্র হবে না।

আমরা একটি কল্যাণ ও মানবিক রাষ্ট্র গঠনে কাজ করছি। এ কাজে সবাইকে অংশগ্রহণ করতে হবে।

শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আন্তর্জাতিক গ্যাপেক্সপো-২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন- বিজিএপিএমইএ অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০০টি ইকোনোমিক জোনের যে পরিকল্পনা, সেটি পুরোপুরি বাস্তবায়ন হলে আমি বিশ্বাস করি, বাংলাদেশ একটি শিল্পোন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। সে ক্ষেত্রে গামের্ন্টস এবং এক্সেসরিজ শিল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই শিল্পের জন্য সরকার অনেক ধরণের প্রণোদনা দিচ্ছে। যদি প্রণোদনা না দিতো, তাহলে বিশ্ব মন্দার মধ্যে আপনারা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারতেন না। রপ্তানির প্রবৃদ্ধি হতো না।

তথ্যমন্ত্রী আরও বলেন, বিশ্বমন্দার কারণে ইউরোপ-আমেরিকার অর্থনীতি বিপর্যস্ত, ক্রেতা কমে গেছে। কিন্তু আমাদের গার্মেন্টস শিল্পের রপ্তানি বেড়েছে। সরকার সব সময় আপনাদের জন্য কাজ করে, কাজ করে যাচ্ছে। বিভিন্ন সময় আপনাদের অভাব অভিযোগ যেমন সরকার শুনে থাকে, তেমনি আপনাদের পরামর্শও সরকার নেয়। সেই মোতাবেক নানা ধরণের পদক্ষেপ গ্রহণ করে।

বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারাস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েনের সদস্যদের উদ্দেশ্যে হাছান মাহমুদ বলেন, পৃথিবীর প্রযুক্তি অনেক এগিয়েছে। আজ থেকে ত্রিশ বছর আগে যেটি সাইন্স ফিকশন ছিলো, আজ সেটি বাস্তবে রূপ নিয়েছে। এর মানে আপনাদের বুঝতে হবে, মানুষের চিন্তার চেয়ে বেশি এগিয়ে গেছে প্রযুক্তি।  

অনুষ্ঠানে রপ্তানির ক্যাটাগরিতে ক্ষুদ্র শিল্প, মাঝারি শিল্প, বৃহৎ শিল্পগ্রুপ ও নারী ক্যাটাগরিতে শীর্ষ ১৩ শিল্পোদ্যোক্তার হাতে বিজিএপিএমইএ রপ্তানি ট্রফি তুলে দেন। এছাড়া শীর্ষ ১৫ শিল্পোদ্যোক্তা ও এক্সপোতে অংশ নেওয়া সেরা ছয় প্যাভিলিয়নসহ ৩৪ জনের হাতে ট্রফি তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচএম আহসান, বিজিএমইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এম মান্নান (কচি) এবং বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারাস এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েনের সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন মতি।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এসআর/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।